ত্বকের যত্ন প্রতিদিন


ই-বার্তা প্রকাশিত: ৫ই আগস্ট ২০১৭, শনিবার  | দুপুর ১২:৫৪ লাইফ

ই -বার্তা ।। যতই আপনি মেকাপ করুন না কেন আসলে ত্বক ভালো না থাকলে সব মেকাপই ব্যর্থ। আর আমাদের দেশের আবহাওয়ায় ধুলা-বালি, গরমের ঘাম সব মিলিয়ে প্রতিদিন ত্বকের উপর যে ধকল যায় তা প্রথমে বোঝা না গেলেও কিছুদিনের মধ্যেই চোখে পড়ে। তাই প্রতিদিন ত্বকের যত্ন নেয়া খুব জরুরী। ত্বক পরিষ্কার না থাকলে বাসা বাঁধে ব্রণ ও অন্যান্য স্কিন প্রবলেম। আমরা সবাই কম বেশি ত্বকের যত্ন নেই, কিন্তু সেটা সঠিকভাবে নিচ্ছি কিনা এটা জানা খুব জরুরী। আসুন জেনে নেই প্রতিদিন ত্বকের যত্ন নেয়ার সঠিক পদ্ধতি।

তিন ধাপে ত্বকের যত্ন নিতে হয়। প্রথম ধাপ হোলো, ক্লিনজিং।
সকালে ঘুম থেকে উঠে বা বাইরে থেকে এসে প্রথমেই যা করতে হবে তা হোলো মুখ ধোয়া। আপনার ত্বকের সাথে যায় এমন ফেইসওয়াশ দিয়ে ভালো ভাবে মুখ পরিষ্কার করে নিলে এতে ত্বকের উপরে বসে যাওয়া ময়লা দূর হবে। যদি আপনার ত্বক ড্রাই হয় তাহলে সকালে আর রাতে ব্যবহার করুন ভালো কোনো ময়েশ্চারাইজিং ফেইসওয়াশ। ফেইসওয়াশ ব্যবহার করে মুখ ঠিক মতো পানি দিয়ে ধোয়াটাওও খুব জরুরী। অনেক বেশি পরিমাণ পানি দিয়ে বার বার মুখ ধুয়ে ফেলুন যাতে সামান্যতম ফেইসওয়াশও ত্বকে লেগে না থাকে।
দিনে একবার করে সপ্তাহে দুইদিন ব্যবহার করুন একটি স্ক্রাব। এটি আপনার ত্বককে ডিপ ক্লিন করবে। ত্বকের মৃত কোষ গুলো তুলে ফেলবে। ত্বকের কালো ভাব এবং রোদে পোড়া ভাব কমাবে। তবে অত্যধিক রোদে পোড়া ত্বকে ভুলেও স্ক্রাব ব্যবহার করবেন না। সেক্ষেত্রে পাকা টমেটো বেটে মুখে লাগিয়ে রেখে আধা ঘন্টা পর ধুয়ে ফেলুন। পোড়া ভাব কমে যাবে।

এর পরের ধাপ হলো টোনার।
ফেইসওয়াশ দিয়ে মুখ ধুয়ে তোয়ালে দিয়ে চেপে চেপে মুখের পানি শুকিয়ে ফেলতে হবে। এরপর ব্যবহার করুন টোনার। আমরা অনেকেই টোনার ব্যবহার করি না, কিন্তু আপনি একবার টোনার ব্যবহার করলেই বুঝবেন টোনার কেন জরুরী। ফেইসওয়াশ দিয়ে মুখ পরিস্কার করে সাথে সাথেই তুলায় লাগিয়ে টোনার দিয়ে মুখ পরিষ্কার করুন, দেখবেন তুলো ভর্তি কালো ময়লা উঠে আসছে। টোনার ফেইসওয়াশের কোন কণা রয়ে গেলে সেটি যেমন পরিষ্কার করে তেমনি পরিষ্কার করে ত্বকের রোমকুপে লুকিয়ে থাকা অতিরিক্ত তেল ও ময়লা। টোনার ব্যবহারের পর মুখ ধুয়ে ফেললে বা না ধুলেও কোনো ক্ষতি নেই।

শেষ ধাপ ময়েশ্চারাইজার।
ময়েশ্চারাইজারের ব্যাপারে আমাদের একটি প্রচলিত ভুল ধারণা হলো তৈলাক্ত ত্বকে ক্রিম লাগাতে হয় না। আপনার ত্বকের ধরণ যেমনই হোক সেই অনুযায়ী সঠিক ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরী। নাহলে স্কিন তার প্রয়োজনীয় পানি আর অন্যান্য উপাদানের অভাবে হয়ে পড়বে রাফ। যাদের স্কিন অয়েলি তাদের জন্য আছে অয়েল ফ্রি ময়েশ্চারাইজার, মুখ ক্লিনের পর স্কিনের কোমল ভাব রক্ষার জন্য অবশ্যই ময়েশ্চারাইজার লাগিয়ে নিবেন। ড্রাই স্কিনের জন্য একটু ভারী ধরণের ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

আর সব কিছু ছাপিয়ে প্রচুর পরিমাণ পানি পান করতে হবে। এভাবেই প্রতিদিন ত্বকের যত্ন নিন এবং সুস্থ থাকুন।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ