সারাহাহ : নতুন এক নেশা!


ই-বার্তা প্রকাশিত: ১২ই আগস্ট ২০১৭, শনিবার  | দুপুর ০১:০৮ লাইফ

ই-বার্তা ।। নতুন এসে পুরোনোকে সরিয়ে নিজের জায়গা করে নেয়। এটাই তো দুনিয়ার নিয়ম। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকও এই নিয়মের বাইরে নেই। নিত্যনতুন টপিক, অ্যাপ দিয়ে ভরপুর এই যোগাযোগ মাধ্যম। সম্প্রতি সারাহাহ নামক এই অ্যাপটির ছবি ফেসবুক হোমপেইজে কমবেশী সবাই ই দেখতে পাচ্ছেন। এই অ্যাপ দিয়ে আপনি নিজের পরিচয় গোপণ রেখে কাউকে যেকোন ধরনের মন্তব্য করতে পারবেন এবং অন্যরাও আপনাকে ম্যাসেজ পাঠাতে পারবে। মূলত এই কারনেই খুব অল্প সময়ে সারাহাহ জনপ্রিয়তা লাভ করে।

অনেকের কাছে সারাহাহ পছন্দের হলেও দ্বীমত পোষনকারীর সংখ্যাও নেহাত কম নয়। আমাদের সমাজে চাইলেই কাউকে খারাপ বলা সম্ভব না। অনেকে জানেন ও না কারও নেতিবাচক দিক টা কিভাবে তাকে বুঝিয়ে বলতে হয়। যে কারণে পরনিন্দা চর্চার জন্য অনেকের কাছেই সারাহাহ পছন্দনীয়। বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ছাত্রী জারিন তাবাসসুম বলেন, আমরা বর্তমানে যে সময়টাতে বাস করছি, সেখানে খুব সহজে মানুষ প্রকাশ্যে নিজের প্রশংসা শুনতে পায়না। সারাহাহ, আস্কড এফএম বা হুইস্পারের মত কিছু মোবাইল অ্যাপ বা ওয়েবসাইট আছে, যেখানে অনেকে আগ্রহ নিয়ে নাম - পরিচয় গোপণ রেখেই অন্যের নামে হয়তো ভালো কথা শেয়ার করে। সেই ভালোলাগা থেকেই সারাহাহ এর মত অ্যাপগুলোর প্রতি আগ্রহ খেয়াল করা যায়। যখন বিষয়টা নেতিবাচক দিকে চলে যায়, তখন আবার মানুষ তার নামে খারাপ কথা শুনতে চায়না ।

সারাহাহ একটি আরবী শব্দ। এর অর্থ অকপট বা স্বচ্ছ। গত বছর সৌদি আরবের প্রযুক্তিবিদ যাইন আল আবেদীন তৌফিক, সারাহাহ চালু করেন। প্রথম দিকে পুরো সাইটটি আরবীতে হলেও চলতি বছরের জুলাই মাসে ইংরেজি ভাষা চালু হয়। তৌফিক অনলাইন গনমাধ্যম ম্যাশেবল কে জানান, অনেক সময় আমরা বয়সের বাধা বা সামাজিক জড়তার কারণে কথা অন্যদের জানাতে ভয় পাই। সেই ভয় কাটানোর জন্যই সারাহা। মূলত তরুণ সমাজ ই সারাহার মূল ব্যবহারকারী।

নিউইয়র্ক টাইমস এর তথ্য অনুযায়ী, সারা বিশ্বে ১৪ থেকে ২৯ বছরের সোশ্যাল নেটওয়ার্ক ব্যাবহারকারীরাই সারাহা ব্যাবহার করছে। ফেসবুক ঘেটে দেখা যাচ্ছে তরুণদের মধ্যেই এটি ব্যাবহার করার প্রবনতা বেশি। গুগল প্লে স্টোরের তথ্যমতে চালু হওয়ার এক মাসের মধ্যে সারাহা প্রায় এক কোটি বার নামানো হয়েছে। জনপ্রিয়তার দিক থেকে যদিও প্লে স্টোরে এর রেটিং কম তবুও মানুষ কোন এক অজানা নেশায় বুদ হয়ে আছে সারাহাতে।

সারাহাহ ব্যবাহারকারীদের কিছু জিনিস মাথায় রাখা দরকার।
• অন্যকে আঘাত করে কোন মন্তব্য না করা।
• পরনিন্দা না করা।
• অশালীন শব্দ ব্যাবহার করে কাউকে ছোট না করা।

এই সব অ্যাপ ই তৈরী করা হয় মানুষের বিনোদনের জন্য। তাই আমাদের খেয়াল রাখতে হবে ঠাট্টার ছলেও যেনো কেউ আমাদের দ্বারা অপমানের শিকার না হয়।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ