ছুটির দিনে সারাদিন ঘুম !


ই-বার্তা প্রকাশিত: ১৬ই আগস্ট ২০১৭, বুধবার  | দুপুর ১২:২৫ লাইফ



ই-বার্তা।। সপ্তাহে ৫ বা ৬ দিন অফিস করে ছুটির দিন পেলেই অনেকে প্রস্তুতি নেয় লম্বা একটা ঘুমের। সুযোগ পেলেই দুপুর এমনকি বিকাল পর্যন্ত অনেকে ঘুমিয়ে ছুটির দিন কাটিয়ে দেয়। পুরো সপ্তাহের ক্লান্তি এভাবে দূর করেন তারা।

কিন্তু আসলেই কি ক্লান্তি দূর হয় এভাবে? সারা রাত সারা দিন না খেয়ে ঘুমিয়ে কাটানো মোটেও শরীরের জন্য ভালো নয়। বরং তা শরীরের জন্য ডেকে আনে ভয়াবহ ক্ষতি। একজন পর্যাপ্ত বয়সের মানুষের জন্য যেমন পর্যাপ্ত ঘুম জরুরী, ঠিক তেমনি অতিরিক্ত ঘুম একইভাবে তার জন্য ক্ষতিকর। ঘুম জমিয়ে রাখার মতো কিছু নয়। প্রতিদিন খাবারের মতই প্রতিদিন পরিমিত ঘুম দরকার। একদিনে অতিরিক্ত ঘুমালে যেসব শারিরিক ক্ষতি হতে পারে তা হলো,

১. ঘুমিয়ে থাকা অবস্থায় শরীরের সমস্ত সেল অনেকটা ধীর গতিতে কাজ করে। বেশি সময় ধরে ঘুমিয়ে থাকলে সেলগুলো অলস হয়ে যায় এবং ঘুম ভাঙলে আপনি নিজেই বুঝবেন আপনার অনেক ক্লান্ত লাগছে আর বিছানা থেকে উঠতে ইচ্ছা করছে না। শরীরে তেমন জোড় ও পাবেন না।

২. একটা নির্দিষ্ট সময় পর পর শরীরের খাদ্যের প্রয়োজন হয়। দীর্ঘ সময় ঘুমিয়ে থাকলে শরীর খাদ্য পায়না। এর ফলেও আপনি ক্লান্ত বোধ করবেন। এছাড়া ঘুম থেকে উঠে ক্ষুধার্ত অবস্থায় অনেক বেশি খেয়ে নিলে সেটি আপনার ওজন বাড়িয়ে দিবে এবং শরীর একসাথে অনেক খাবার হজম করতে না পেরে শরীরে ফ্যাট জমবে।

৩. ঘুমের বেশি হওয়ার কারণে মানুষের শরীরের সাথে সাথে মনও অসুস্থ হয়ে যায়। বেশি ঘুমানোর ফলে আপনার মেজাজ খিটখিটে হয়ে যাবে। কর্মদক্ষতা কমে যাবে।

৪. বেশি ঘুম এতটাই ক্ষতিকর যে বেশি ঘুমানোর ফলে আপনার মৃত্যুও হতে পারে। ধুমপান বা মদ্যপানের মতই অতিরিক্ত ঘুমও নেশা জাতীয় অভ্যাস।

৫. অতিরিক্ত ঘুম আপনার শরীরে রক্ত চলাচলে বাধা দেয়। এর ফলে আপনার হৃদরোগ হতে পারে। ধীরে ধীরে অতিরিক্ত ঘুম আপনার মস্তিস্ক কে অলস করে দেয় যার ফলে আপনি অনেক কিছুই মনে রাখতে পারবেন না।

৬. এছাড়াও অতিরিক্ত ঘুম ডায়াবেটিস, শরীরে ব্যাথা, মাথা ব্যাথা, হতাশা এসবের কারণ।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ