পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যেতে প্রস্তুত আছে ইরান


ই-বার্তা প্রকাশিত: ১৬ই আগস্ট ২০১৭, বুধবার  | বিকাল ০৫:৩৭ মধ্যপ্রাচ্য

ই-বার্তা।। যুক্তরাষ্ট্র নতুন করে তেহরানের ওপর আরো নিষেধাজ্ঞা আরোপ করলে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর সঙ্গে করা ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যাবে ইরান, দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি মঙ্গলবার হুঁশিয়ারি দিয়ে এ কথা বলেছেন।

নতুন মেয়াদের পরিকল্পনা নিয়ে পার্লামেন্টে বক্তব্য দেয়ার সময় রুহানি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করে বলেন এ হুঁশিয়ারি দেন।

তেহরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও বিমান হামলা চালানোর পর ওয়াশিংটন দেশটির ওপর নতুন করে অবরোধ আরোপ করে। এতে চুক্তিটি চাপের মুখে পড়ে এবং এর শর্ত ভঙ্গের জন্যে তারা পরস্পরকে দায়ী করে।

এ প্রেক্ষাপটে রুহানি সতর্ক করে বলেন, ওয়াশিংটন তাদের অবস্থানে অটল থাকলে ইরান পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যেতে প্রস্তুত রয়েছে। ইরান এ সমঝোতা মেনে চলবে তবে কেউ তা ভঙ্গ করলে প্রয়োজনীয় জবাব দেবে। যারা এ সমঝোতার বিরোধিতা করবে এবং ভীতি ছড়াবে তারা এ থেকে লাভবান হতে পারবে না।

উল্লেখ্য, ঐ পারমাণবিক চুক্তির আওতায় ইরানের পারমাণবিক কর্মসূচি হ্রাসের বিনিময়ে তেহরানের ওপর আরোপিত অধিকাংশ আন্তর্জাতিক অবরোধ তুলে নেয়ার কথা রয়েছে।

রুহানি বলেন, মার্কিন কর্মকর্তাদের মনে রাখা উচিত যে, তাদের পূর্বসূরীরা হুমকি ও জোরপূর্বক নিষেধাজ্ঞার অভিজ্ঞতা বাদ দিয়ে আলোচনার টেবিলে আসতে বাধ্য হয়েছিলেন। এখন তারা যদি সেই সময়ে ফিরে যেতে চান তাহলে ইরানও পরমাণু সমঝোতার পূর্ববর্তী অবস্থায় ফিরে যাবে যা হবে আরো অনেক বেশি উন্নত। এমন অবস্থায় ফিরে যেতে ইরানের জন্য কয়েক সপ্তাহ কিংবা কয়েক মাস লাগবে না বরং কয়েক ঘণ্টার মধ্যে ইরান সে অবস্থায় ফিরতে পারবে।

সর্বশেষ সংবাদ

মধ্যপ্রাচ্য এর আরও সংবাদ