কনসার্টে মানুষের সংখ্যা ৪২ লাখ


ই-বার্তা প্রকাশিত: ১৬ই আগস্ট ২০১৭, বুধবার  | রাত ০৯:১৮ সংগীত

ই-বার্তা।। উচ্চ শব্দে গান, চোখধাঁধানো মঞ্চ-সজ্জা, আর দক্ষতার অনন্য প্রদর্শন—এই সবই কনসার্টের অপরিহার্য অংশ। কিন্তু একটি কনসার্টের প্রাণ হলেন এর দর্শক। শিল্পী যত জনপ্রিয়ই হোন না কেন, সেই সৌন্দর্য উপভোগ করার দর্শক না থাকলে পরিবেশন তথা পারফরম্যান্সটাই বৃথা। দর্শকসংখ্যার বিচারে সেরা পাঁচ কনসার্টের দিকে ফিরে দেখা যাক:

প্রাইয়া ডি কোপাকাবানা, ব্রাজিল
ব্যান্ড: দ্য রোলিং স্টোনস, অ্যাফ্রো-র‍্যাগে, ওজ টাইটাস।
দর্শকসংখ্যা: ১৫ লাখ
হলিউড সিনেমার বদৌলতে কোপাকাবানা সমুদ্রসৈকত এখন বেশ পরিচিত এক জায়গা। কিন্তু ১৮ ফেব্রুয়ারি, ২০০৬ সালে এখানে অনুষ্ঠিত হয় এই বিশাল কনসার্ট। আয়োজক ছিল দুটি টেলিযোগাযোগ কোম্পানি। প্রবেশ ছিল উন্মুক্ত। প্রায় ১০ হাজার পুলিশ, দমকল কর্মী এই কনসার্টের রক্ষণাবেক্ষণে নিয়োজিত ছিলেন। শো-স্টপার অর্থাৎ সর্বশেষ পরিবেশনায় ছিল দ্য রোলিং স্টোনস। রেইন ফল ডাউন, দ্য প্লেস ইজ এম্পটি’সহ ২০টি গান গেয়ে শোনান মিক জ্যাগাররা।

দ্য লাভ প্যারেড, বার্লিন, জার্মানি
আর্টিস্ট: দ্য লাভ কমিটি
দর্শকসংখ্যা: ১৬ লাখ
লাভ প্যারেড যাত্রা শুরু করে ১৯৮৯ সালে। বিশ্বের সবচেয়ে বড় পার্টি নামে পরিচিত এই নাচের কনসার্টে সারা বিশ্বের মানুষ জড়ো হতো। ২০০৮ সালে ডর্টমুন্ড আসর ছিল এই প্রোগ্রামের সবচেয়ে সফল আয়োজন। ১৪ দিনব্যাপী এই অনুষ্ঠানে জমায়েত হতো পুরো ইউরোপের মানুষজন। ২০১০ সালে জটলায় পড়ে ২১ জন অংশগ্রহণকারী নিহত হন। মর্মান্তিক এই দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের প্রতি সম্মান রেখে দ্য লাভ প্যারেড স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়।

রড স্টুয়ার্ট ইন রিও, রিও ডি জেনিরো, ব্রাজিল
আর্টিস্ট: স্যার রড স্টুয়ার্ট
দর্শকসংখ্যা: ৪২ লাখ
পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বড় ফ্রি কনসার্ট ধরা হয় এই কনসার্টকে। ১৯৯৪ সালের ৩১ ডিসেম্বরে নববর্ষের অনুষ্ঠানে এই কনসার্ট আয়োজন করা হয়। স্যার রড স্টুয়ার্ট তখন সবে হল অব ফেমে অন্তর্ভুক্ত হয়েছেন। আর ৪.২ মিলিয়নের দর্শকসংখ্যা দিয়ে এটি জায়গা করে নেয় গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে। পিপল গেট রেডিসহ জনপ্রিয় বেশ কিছু গান তিনি গেয়ে শোনান।

সর্বশেষ সংবাদ

সংগীত এর আরও সংবাদ