বোথামের রেকর ছাড়ালেন ব্রড


ই-বার্তা প্রকাশিত: ২০শে আগস্ট ২০১৭, রবিবার  | দুপুর ০১:৫১ ক্রিকেট

ই-বার্তা।। সর্বকালের সেরা অলরাউন্ডারদের হিসাব করতে বসলে প্রথম সারির দিকেই থাকবে ইয়ান বোথামের নাম। টেস্টে ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ডটি অনেক দিন ধরেই ছিল এই কিংবদন্তি অলরাউন্ডারের দখলে। সেই জায়গা অবশ্য তিনি হারিয়েছিলেন জেমস অ্যান্ডারসনের কাছে। আর গতকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে বোথামকে ছাড়িয়ে গেছেন স্টুয়ার্ট ব্রডও।

১৯৭৭ থেকে ১৯৯২ সাল পর্যন্ত ১০২টি টেস্ট খেলে ৩৮৩ উইকেট শিকার করেছিলেন বোথাম। ১২৭টি টেস্ট খেলে অ্যান্ডারসনের সংগ্রহ দাঁড়িয়েছে ৪৯২ উইকেট। শীর্ষস্থানটা হারালেও দ্বিতীয় স্থানেই ছিলেন বোথাম। গতকাল ব্রডের কাছে সেই জায়গাটা হারিয়েছেন ইংল্যান্ডের সাবেক এই অধিনায়ক।

এজবাস্টন টেস্ট শুরুর আগে বোথামকে ছাড়িয়ে যেতে ব্রডের প্রয়োজন ছিল মাত্র পাঁচ উইকেট। দারুণ বোলিং করে ঠিক পাঁচটি উইকেটই শিকার করেছেন ব্রড। ১০৭টি টেস্ট খেলে ব্রডের সংগ্রহ দাঁড়িয়েছে ৩৮৪ উইকেট। আর মাত্র ১৬টি উইকেট পেলেই ইংল্যান্ডের দ্বিতীয় বোলার হিসেবে চারশ উইকেটের মাইলফলক স্পর্শ করতে পারবেন ব্রড।

এদিকে, জেমস অ্যান্ডারসনও চলে গেছেন দারুণ এক মাইলফলক স্পর্শ করার দ্বারপ্রান্তে। আর মাত্র আটটি উইকেট পেলেই টেস্ট ইতিহাসের ষষ্ঠ বোলার হিসেবে পাঁচশ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলবেন এই ডানহাতি পেসার। এই উচ্চতায় এখন পর্যন্ত গিয়েছেন শুধু দুজন পেসার—কোর্টনি ওয়ালশ (৫১৯) ও গ্লেন ম্যাকগ্রা (৫৬৩)। আরো কিছুদিন খেলে যেতে পারলে হয়তো এ দুজনকেও ছাড়িয়ে যেতে পারবেন অ্যান্ডারসন।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ