আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করতে হবে: ইমরান খান


ই-বার্তা প্রকাশিত: ২৫শে আগস্ট ২০১৭, শুক্রবার  | রাত ১০:৩২ এশিয়া

ই-বার্তা।। আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা করতে হলে মার্কিন সেনাদের দেশটি থেকে প্রত্যাহার করতে হবে এবং চার জাতিগোষ্ঠীর ঐকমত্যের ভিত্তিতে কাবুলে সরকার প্রতিষ্ঠা করতে হবে বলে মনে করেন পাকিস্তানের বিরোধী নেতা ইমরান খান। চার জাতিগোষ্ঠী বলতে ইরান, পাকিস্তান, রাশিয়া এবং চীনকে বুঝিয়েছেন পাকিস্তান তেহরিক-ই ইনসাফ(পিটিআই)’র এই নেতা।

মার্কিন নিউজ চ্যানেল সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেন সাবেক ক্রিকেট তারকা ইমরান খান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আফগানিস্তান নিয়ে বিতর্কিত যুদ্ধ কৌশল ঘোষণার কয়েকদিনের মধ্যেই এ বক্তব্য দিলেন তিনি।

আফগানিস্তান বিষয়ক নীতির জন্য ট্রাম্পকে কি বলা উচিত প্রশ্ন করা হলে জবাবে ইমরান বলেন, এটি মারাত্মক ভুল নীতি এবং কম-বেশি আগের মার্কিন নীতির মতই। আফগানিস্তানে বাড়তি মার্কিন সেনা পাঠানো সম্পর্কে তিনি বলেন, ন্যাটো বাহিনীর দেড় লাখ সেনা যে কাজ করতে পারেনি বাড়তি মার্কিন সেনারা সে কাজ কি করে করবে?

ট্রাম্প সরকারের আফগান নীতি পরিবর্তন করা উচিত উল্লেখ করে তিনি বলেন, প্রতিবেশী দেশগুলো চীন, রাশিয়া, ইরান এবং পাকিস্তানের সঙ্গে আফগানিস্তান বিষয়ে যুক্তরাষ্ট্রের আলোচনা করা উচিত। এ ছাড়া, ঐকমত্যের সরকার দেশটিতে প্রতিষ্ঠা করা দরকার বলেও জানান তিনি।

মার্কিন বাহিনীর আফগানিস্তান ত্যাগ করা উচিত বলে পরিষ্কার ভাষায় উল্লেখ করেন তিনি। তিনি বলেন, আফগানিস্তানে মার্কিন সেনা থাকা মানেই দেশটির জন্য সমস্যার সৃষ্টি হওয়া।

সর্বশেষ সংবাদ

এশিয়া এর আরও সংবাদ