খাওয়ার পর যে পাঁচটি কাজ করবেন না


ই-বার্তা প্রকাশিত: ২৬শে আগস্ট ২০১৭, শনিবার  | বিকাল ০৩:২১ লাইফ

ই-বার্তা ।। খাওয়ার পর আপনি কি করেন ? অঙ্কে চা খায়, আবার অনেকে ধুমপান করে কেউ বা হাটে আবার কেউবা ঘুমায়। কখনো কি ভেবে দেখেছেন যে আপনার করা এই ছোট ছোট কাজগুলো আপনার জন্য কতটা ক্ষতি বয়ে আনছে ! ক্যান্সারের মতো ভয়ংকর রোগও সৃষ্টি হতে এই বদ অভ্যাসের কারণে। যদি এই অভ্যাসগুলো আপনার মাঝে থেকে থাকে, তবে আজই ত্যাগ করুন।


১। গোসল করা
সাধারণত গোসলের পর খাবার খাওয়া। তবে অনেকে খাওয়ার পর গোসল করেন। যখন আপনি গোসল করেন তখন শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়। যা হজমের সমস্যা করে এবং মেটাবলিজমকে ধীরে করে তুলে। তাই খাবার খাওয়ার ৩০ মিনিট পর গোসল করুন। তার আগে নয়।

২। ধূমপান করা
যারা ধূমপায়ী তারা সব সময়েই এই কাজটি করে থাকেন। খাওয়ার পর পর ধূমপান করেন। কিন্তু এই কাজটি মারাত্মক ক্ষতিকর। গবেষণায় দেখা যায় খাবার খাওয়ার পর একটি সিগারেট ধরানো অন্য সময়ে ১০ টি সিগারেট ধরানোর সমান!

৩। ঠাণ্ডা পানি পান
ঠাণ্ডা পানি খাবার হজমে বাঁধা প্রদান করে। তাই খাবার খাওয়ার পর ঠাণ্ডা খাওয়ার পরিবর্তে কুসুম গরম পানি অথবা নরমাল পানি পান করুন।

৪। গরম চা পান
খাবার খাওয়ার পর চা/কফি জাতীয় পানীয় হয়তো আপনার ঘুম ঘুম ভাব দূর করবে কিন্তু এটি আপনার দেহেরও অনেক বেশি ক্ষতি করবে। চা/কফি পান করলে তা আমাদের দেহের প্রোটিনের সাথে বিক্রিয়া করে অ্যাসিড তৈরি করে। তাই খাবার খাওয়ার অন্তত ১ ঘণ্টা পর চা/কফি পান করুন।

৫। ঘুম
খাবার খাওয়ার সাথে সাথে ঘুমাতে যাওয়া ওজন বৃদ্ধি করে। কারণ আমরা যখন শুয়ে পড়ি তখন পরিপাক রস পেট থেকে অন্ননালীর মধ্যে প্রবাহিত হয়,যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটি পেটে গ্যাস সৃষ্টি করে। তাই খাবার খাওয়ার দুই ঘন্টা পর ঘুমাতে যাওয়া উচিত।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ