স্বাদ পাল্টাতে ভর্তা - ভাত


ই-বার্তা প্রকাশিত: ৬ই সেপ্টেম্বর ২০১৭, বুধবার  | বিকাল ০৪:২৬ লাইফ

ই-বার্তা ।। ঈদের দিন থেকে নিয়ে এখন পর্যন্ত শুধু একটা জিনিস ই খাওয়া চলছে। আর তা হল মাংস। তবে ভাত প্রিয় বাঙ্গালীর ভাত ছাড়া যেমন চলে না তেমনি ভাতের সাথে যদি ভর্তা হয়, তবে তো কথাই নেই। ভর্তা নানা ধরনের হয়। নিত্যদিন আমরা সাধারনত যে ভর্তাগুলো খেয়ে থাকি যেমন আলু ভর্তা, বেগুন ভর্তা, শুটকি ভর্তা, ডিম ভর্তা ইত্যাদি। এগুলা ছাড়াও আরো অনেক কিছু দিয়েও ভর্তা বানানো যায়। চলুন দেখে নেয়া যাক এমন কিছু ভর্তার নাম যা আমাদের ভর্তার তালিকায় খুবই পরিচিত-

১. বরবটি ও চিংড়ি ভর্তা :
যারা সবজি খেতে পছন্দ করেন তারা সবাই বরবটি চিনে। কিন্তু অনেকের ই বরবটি পছন্দ নাও হতে পারে। তাই এই অপছন্দের সবজি টিকে আপনি খুব সহজেই পছন্দের তালিকায় আনতে পারেন বরবটি ভর্তার মাধ্যমে। শুধু বরবটি দিতে না চাইলে কিছু চিংড়ি মাছ সাথে দিয়ে নিলে এই ভর্তা টি হয়ে উঠবে আরো মজাদার। তাই একবার হলেও বানিয়ে দেখতে পারেন এই ভর্তা টি।

২. ধনেপাতা ভর্তা :
ধনেপাতা খাবারের স্বাদ বৃদ্ধিতে অতুলনীয়। আমরা বিভিন্ন খাবারে সাথে ধনেপাতা ব্যবহার করে থাকি। আপনি চাইলে এই ধনেপাতা দিয়েই বানিয়ে নিতে পারেন মুখোরচক ভর্তা। যা আপনার খাবারের স্বাদকে দ্বিগুন করে তুলবে। ধনেপাতার সুগন্ধ আপনার খাবারের রুচি বাড়িয়ে দিবে অনায়াসে। রসুন আর কাঁচামরিচ সহযোগে সহজেই বানান ধনেপাতার ভর্তা।

৩. মাছের ভর্তা :
মাছে ভাতে বাঙালি তাই মাছ সবসময় ই আমাদের খাবার তালিকাই থাকা চাই। যাদের মাছ প্রীতি আছে, তারা মাছের স্বাদে ভিন্নতা আনতে পারেন নানা ধরনের মাছের ভর্তা মাধ্যমে। মাছের স্বাদ টা একটু ব্যতিক্রম আনতেই মাছের ভর্তা তৈরি করে নিতে পারেন। ইলিশ মাছ, রুই মাছ, চিংড়ি মাছ এই মাছ গুলি সবার ই পরিচিত। এই মাছগুলি দিয়ে ভর্তা করলেও স্বাদের কোন ঘাটতি ঘটবেনা। বরং মাছের প্রতি আগ্রহ আরো বেড়ে যাবে। টাকি মাছের ভর্তাও আপনি আপনার ভর্তার তালিকায় খুব সহজেই নাম উঠাতে পারেন।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ