চট্টগ্রামেও সাকিবের মাইলফলক


ই-বার্তা প্রকাশিত: ৭ই সেপ্টেম্বর ২০১৭, বৃহঃস্পতিবার  | সন্ধ্যা ০৭:৪৪ ক্রিকেট

ই-বার্তা।। ঢাকার মতো চট্টগ্রামে জয় নিয়ে মাঠ ছাড়তে পারেননি বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে একটা র্কীতি গড়েছেন তিনি। ৫১টি টেস্ট খেলা সাকিব আল হাসান চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেই ৫০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন।

টেস্টের চতুর্থ দিন ম্যাট রেনশকে ফিরিয়েই ৫০ উইকেটের মাইলফলকে পৌঁছান তিনি। চট্টগ্রাম ভেন্যুতে বিশ্বের প্রথম বোলার হিসেবে এই কীর্তি গড়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। এ মাঠে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটের মালিক পেসার শাহাদাত হোসেন। তার উইকেট সংখ্যা ২২টি। চট্টগ্রাম টেস্ট শুরু হওয়ার আগে সাকিবের উইকেট সংখ্যা ছিল ৪৮টি। প্রথম ইনিংসে অ্যাস্টন অ্যাগার ও দ্বিতীয় ইনিংসে ম্যাট রেনশকে ফিরিয়ে এই মাইলফলকে পৌঁছান সাকিব। মিরপুরের পর দ্বিতীয় মাঠ হিসেবে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৫০ কিংবা তারও বেশি উইকেট পেলেন তিনি।

টেস্টে সাকিবের বর্তমান উইকেট সংখ্যা ১৮৮টি। তার মধ্যে দেশের মাটিতে চারটি ভেন্যুতে খেলেছেন বাংলাদেশের সেরা এই অলরাউন্ডার। সবমিলিয়ে ৩৪ ম্যাচে নিয়েছেন ১২৮টি উইকেট। দেশের বাইরে বাকি ১৭টি ম্যাচে সাকিব নিয়েছেন ৬০টি উইকেট।

দেশের মধ্যে সাকিব সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন শেরে বাংলা স্টেডিয়ামে। এই ভেন্যুতে ১৬ ম্যাচ খেলে উইকেট নিয়েছেন ৫৯টি। সেখানে সাকিবের সেরা বোলিং ৫৯ রানে ৬ উইকেট।
এরপর বৃহস্পতিবার উইকেটের হাফসেঞ্চুরি পূর্ণ করলেন জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ১৪ ম্যাচে তার উইকেট সংখ্যা ৫০টি। সেরা বোলিং ৩৬ রানে সাত উইকেট। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে ম্যাচ খেলেছেন তিনটি। ওই তিন ম্যাচে ১৫ উইকেট শিকার করেছেন বিশ্বের সেরা এই অলরাউন্ডার। সেখানে তার সেরা বোলিং ফিগার ৪৪ রানে ৫ উইকেট।

এছাড়া ফতুল্লা খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ২০০৫ সালে ভারতের বিপক্ষে একটি মাত্র ম্যাচ খেলেছিলেন। ওই ম্যাচের প্রথম ইনিংসে চার উইকেট নেন অভিজ্ঞ এই তারকা।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ