নিয়ম মেনে খাই খাবার


ই-বার্তা প্রকাশিত: ১২ই সেপ্টেম্বর ২০১৭, মঙ্গলবার  | দুপুর ১২:০৫ মেডিকেল

ই-বার্তা ।। বেচেঁ থাকার জন্য যেমন খাদ্য দরকার, তেমনই ভাবে এই খাবার খাওয়ার জন্যও রয়েছে কিছু নিয়ম। সঠিক উপায়ে খাবার গ্রহণের মাধ্যমেই খাবারের সঠিক উপকারিতা পাওয়া সম্ভব। চলুন দেখে আসি নিয়ম গুলো।

১. সকালে ঘুম থেকে উঠে ৩০ মিনিটের মধ্যে সকালের খাবার খাওয়া উচিৎ। সকালের খাবার সকাল ৬ টা থেকে ৮ টার ভিতরে সম্পন্ন করা উচিৎ। কোন ভাবেই সকাল ১০ টার পর সকালের খাবার গ্রহণ ঠিক নয়। সকালে ভারি খাবার গ্রহণ করতে হবে, কেননা সারা রাত আমাদের পাকস্থলী খালি থাকে এবং সকালে খাবার পরেই আমরা আমাদের কাজে ব্যস্ত হয়ে পড়ি।

২. দুপুরে হালকা খাবার খাওয়া উচিৎ। বেলা সারে ১২ টা থেকে ২ টার ভিতরে দুপুরের খাবার শেষ করতে হবে। কোন ভাবেই বেলা ৪ টার পরে দুপুরের খাবার খাওয়া ঠিক নয়। সকাল এবং দুপুরের খাবারের মাঝে ৪ ঘণ্টা ব্যবধান থাকা ভালো।

৩. রাতের বেলা মাঝারি ধরণের খাবার খাওয়া উচিৎ। ঘুমানোর অন্তত ৩ ঘণ্টা আগে রাতের খাবার খেতে হবে। রাতে খাবারের সাথে সাথে সুয়ে পড়া উচিৎ না।

৪. সমাজে কুসংস্কার আছে যে, ঘা বা শরীরে কাটা ছেঁড়া থাকলে লেবু বা টক জাতীয় ফল খাওয়া ঠিক নয় এতে পচন ধরে। এটা একটা নিতান্ত মিথ্যা ধারণা। টক জাতীয় ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে যেটা ঘা বা কাটা স্থানের ক্ষত সারাতে সাহায্য করে।

৫. খাবার পর পর সাথে সাথে চা বা সিগারেট বেশি ক্ষতি করে। সকালে ভরপেট নাস্তার পর চা পান করলে এটা কিডনির জন্য ক্ষতিকর।





সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ