হৃদপিন্ড, দেহের পাম্পমেশিন


ই-বার্তা প্রকাশিত: ২রা ডিসেম্বর ২০১৭, শনিবার  | দুপুর ০১:১৮ মেডিকেল

হৃদপিন্ড শরীরের একটি অতি গুরুত্বপূর্ণ অঙ্গ। হৃদপিণ্ডের কাজ সারা দেহে রক্ত সঞ্চালন করা। হৃদপিন্ডকে গ্রিক ভাষায় বলে কারডিয়া আর ল্যাটিন ভাষায় কর। কর থেকেই করোনারি শব্দের উৎপত্তি। করোনারি মানে হৃদপিন্ড। হৃদপিন্ডকে ইংরেজিতে বলে হার্ট আর সাহিত্যের ভাষায় হৃদয় বা অন্তর। অনেকেই মন বলতে হৃদপিন্ডকে বোঝায়। কিন্তু মন নামে আমাদের দেহে আলাদা কোনো অঙ্গ নেই। মানুষের মানসিক কাজকর্ম নিয়ন্ত্রণ করে তার মস্তিষ্ক।

হৃদপিন্ড কোনাকৃতির, লালচে মাংসল অঙ্গ। বুকের বাঁ দিকে এবং দুই ফুসফুসের মধ্যে এর অবস্থান। বাঁ বগলের গোড়া থেকে তিন বা চার ইঞ্চি দূরে হৃদপিণ্ডের মাথা অবস্থিত। হৃদপিন্ড যকৃতের বাঁ দিকের কিছু অংশ স্পর্শ করেছে। পুরো হৃদপিণ্ডের দুই-তৃতীয়াংশ বাঁ দিকে আর এক-তৃতীয়াংশ রয়েছে ডান দিকে। এর দেহ পেরিকার্ডিয়াম নামে দ্বিস্তরবিশিষ্ট পাতলা আবরণ দ্বারা আবৃত। হৃদপিন্ডকে হাতের পাঁচ আঙুলের মধ্যে নেওয়া যায়। একজন পূর্ণবয়স্ক পুরুষের হƒৎপিণ্ডের ওজন ২৮০ থেকে ৩৪০ গ্রাম আর নারীর ২৩০ থেকে ২৮০ গ্রাম। এর দেহকে প্রধান চারটি ভাগে ভাগ করা হয়েছে। ভাগগুলোকে যথাক্রমে ডান অলিন্দ, বাঁ অলিন্দ, ডান নিলয়, বাঁ নিলয় বলে। আর রয়েছে অনেক শিরা, উপশিরা, ভাল্ব ও ধমনি। শিরা, উপশিরায় তৈরি রক্তবাহী মাংসল থলেকে বলে ভাল্ব। পানির মেশিন যেমন উঁচু দালানের প্রতিটি পাইপে পানি সরবরাহ করে, ঠিক তেমনি হৃদপিন্ড রক্ত পাম্প করে সারা দেহে পাঠায়। এ জন্য একে রক্ত পাম্পকারী যন্ত্র বা শরীরের পাম্পমেশিন বলা হয়। এই অঙ্গে কার্বন ডাই-অক্সাইডযুক্ত রক্ত আসে আর হৃদপিন্ড সেই রক্তকে অক্সিজেন যুক্ত করে সারা দেহে পাঠায়। রক্ত পাম্প করার জন্য ভাল্ভগুলো প্রতি সেকেন্ডে খোলে আর বন্ধ হয়। ফলে তৈরি হয় স্পন্দন বা হার্ট বিট।

হৃদপিন্ড প্রতি মিনিটে ৭০-৮০ বার স্পন্দন দেয়। এই হার্ট বিটের শব্দ স্টেথিস্কোপ দিয়ে শোনা যায় (ঢিব ঢিব করে)। ঘুমন্ত অবস্থায়ও হৃদপিন্ড কাজ করে। গর্ভাবস্থা থেকে মৃত্যুর আগ পর্যন্ত মানুষের হার্ট বিট শোনা যায়।

হৃদপিণ্ডের যত্নে কী করবেন-
১। হৃদপিন্ড কার্বন ডাই-অক্সাইডযুক্ত রক্তকে অক্সিজেনযুক্ত রক্তে পরিণত করে সারা শরীরে পাঠায়। রক্তে অক্সিজেনের মাত্রা সঠিক থাকলে প্রতিটি অঙ্গ ভালোভাবে কাজ করে। এর জন্য সর্বদা চিন্তামুক্ত থাকুন। ঘরে আলো-বাতাসের প্রবাহ নিশ্চিত করুন।
২। দেহের কাঠামো, বয়স বিবেচনা করে চর্বিমুক্ত খাবার খান। চর্বিযুক্ত খাবারের পরিমাণ বেড়ে গেলে তা হৃদপিণ্ডের শিরা, উপশিরার দেয়ালে জমে রক্ত সরবরাহে বিঘ্ন ঘটায়। ফলে রক্তচাপ, হার্ট অ্যাটাক বা হার্ট ব্লকেজ হয়। (ব্লকেজ মানে শিরা, উপশিরা বা ধমনির ছিদ্র বন্ধ হয়ে যাওয়া।) এর জন্য প্রচুর পরিমাণে সুষম খাবার খান।
৩। মাদকদ্রব্য হৃদপিন্ডর ভীষণ ক্ষতি করে। সিগারেটের নিকোটিন রক্তনালির ছিদ্রকে ছোট করে দেয়। ফলে উচ্চ রক্তচাপের সৃষ্টি হয়। তাই হৃদপিন্ডসহ দেহের সব অঙ্গের জন্য ধূমপান ও অন্য মাদকদ্রব্য গ্রহণ থেকে দূরে থাকুন। অতিরিক্ত পরিশ্রম বা অলসতা ভালো নয়।
৪। গ্যাস্ট্রিক (উচ্চ মাত্রার) হৃদপিণ্ডের জন্য হুমকিস্বরূপ। তাই গ্যাস্ট্রিকের রোগীরা অতিরিক্ত কড়া লিকারের দুধ চা, কফি, সোডাযুক্ত খাবার, পান, জর্দা, গুল বর্জন করুন।
৫। অনেকেরই মাঝেমধ্যে বুকে ব্যথা হয়। বাঁ দিকে হাত দিয়ে চেপে ধরলে ব্যথাটা কম লাগে। বুক ধড়ফড় করে, দুর্বলতা অনুভূত হয়। হৃদপিণ্ডের রক্তনালিতে অক্সিজেনের পরিমাণ কমে গেলে এমন হয়। সামান্য এ সমস্যার জন্য অনেকেরই কষ্ট হয়। এ জন্য দেহে কোলেস্টেরলের পরিমাণ সঠিক রাখতে হবে। দেহের গঠন ও উচ্চতা বুঝে ওজন নিয়ন্ত্রণে রাখা দরকার। মৌসুমি ফল ও শাকসবজি বেশি করে খেতে হবে।
৬। গ্যাসের ব্যথাও অনেক সময় বুকে ব্যথার মতো অনুভূত হয়। সঠিক রোগ নির্ণয়ে চিকিৎসককে সব সমস্যা খুলে বলুন।
৭। অতিরিক্ত ভাত, আলু দেহে লিপিডের (চর্বি) পরিমাণ বাড়ায়। তাই ভাতের পরিমাণ কমিয়ে সালাদ খাওয়ার অভ্যাস করুন।
৮। নিয়মিত ব্যায়াম বা মুক্ত বাতাসে হাঁটা বেশ ভালো। এতে হৃদপিণ্ডের কর্মতৎপরতা বাড়ে।
৯। দীর্ঘ বছর ধরে গর্ভনিরোধক পিল খাবেন না।
১০। হৃদপিন্ডকে বলা হয় ভাইটাল বা অত্যাবশ্যকীয় অঙ্গ। ৪০ বছর বয়সের পর থেকে হৃদপিণ্ডের নালিগুলো মোটা হয়ে যায়, তাই রক্ত চলাচলে বিঘ্ন ঘটে। একটুতেই বুকে ব্যথা করে। এ জন্য যথেষ্ট সতর্ক হোন। বছরে অন্তত একবার চেকআপ করান।


ডাঃ ফারহানা মোবিন
রেসিডেন্ট মেডিকেল অফিসার, স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যা বিভাগ
স্কয়ার হাসপাতাল, ঢাকা।
এম.পি.এইচ, সিসিডি (বারডেম হাসপাতাল)
সি-কার্ড (ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন)
কোয়ান্টাম গ্রাজুয়েট (কোয়ান্টাম ফাউন্ডেশন)

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ