তুরস্কে যাচ্ছেন কাতারের আমির


ই-বার্তা প্রকাশিত: ১৪ই সেপ্টেম্বর ২০১৭, বৃহঃস্পতিবার  | দুপুর ১২:১৫ মধ্যপ্রাচ্য

ই-বার্তা।। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে দেখা করতে দেশটিতে সফরে যাচ্ছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। সন্ত্রাসে পৃষ্ঠপোষকতার অভিযোগে উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) মিত্র তিন দেশ ও সহযোগীদের অবরোধের পর প্রথমবারের মতো বাইরের কোনো দেশে যাচ্ছেন কাতারের আমির।

তুরস্কের প্রেসিডেন্টের দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়ন, আঞ্চলিক বিভিন্ন বিষয় ও আন্তর্জাতিক উন্নয়ন নিয়ে আলোচনা করবেন শেখ তামিম।

গত ৫ জুন সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও মিসর কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার পর প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ দেশটির পাশে দাঁড়ান এরদোয়ান। তিনি চার দেশের আরোপ করা এই অবরোধের তীব্র সমালোচনা করেন।

কাতারের প্রতি সমর্থনের অংশ হিসেবে শত শত বিমান ও কার্গো জাহাজে করে খাবার পাঠায় তুরস্ক। কাতারে সামরিক ঘাঁটি আছে তুরস্কের। প্রতিবেশীদের সঙ্গে কাতারের সংকট শুরু হওয়ার পর সেই ঘাঁটিতে আরো সেনা মোতায়েন করে দেশটি।

তিন মাস ধরে চলা সংকট নিরসনে আরব মিত্ররা কাতারকে ১৩টি শর্ত বেঁধে দেয়। এর মধ্যে ইরানের সঙ্গে সম্পর্ক কমানো ও তুরস্কের ঘাঁটি বন্ধের বিষয়টি ছিল।

তুরস্ক সফর শেষে জার্মানির বার্লিনে দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের সঙ্গে বৈঠক করবেন কাতারের আমির।

সর্বশেষ সংবাদ

মধ্যপ্রাচ্য এর আরও সংবাদ