২১ মাসে বাংলাদেশর সামনে ৩০ ওয়ানডে ও ১৬ টেস্ট


ই-বার্তা প্রকাশিত: ১৯শে সেপ্টেম্বর ২০১৭, মঙ্গলবার  | দুপুর ১২:৩৫ ক্রিকেট

ই-বার্তা।। আন্তর্জাতিক ক্রিকেটে নিজেদের প্রমাণ করতে শুরু করেছে বাংলাদেশ। এর সুফল পাওয়া শুরু করেছে। বড় বড় দলগুলা তাদের দেশে আমন্ত্রণ যানাচ্ছে টাইগারদের। আগামী ২১ মাসে কমপক্ষে ৩০টি ওয়ানডে এবং ১৬টি টেস্ট ম্যাচ খেলবে টিম টাইগাররা। বিষয়টি নিশ্চিত করেছেন বোর্ড সহ-সভাপতি মাহাবুব আনাম।

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ এখন আতঙ্কের নাম। গত দুই বছরে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোনো না কোনো ফরম্যাটেই জিতেছে বাংলাদেশ। উন্নতি হয়েছে ওয়ানডে র‌্যাংঙ্কিংয়ে, বিশ্বের সাত নম্বর দল এখন বাংলাদেশ। একই সঙ্গে উন্নতি হচ্ছে টেস্ট ক্রিকেটের পারফরম্যান্সেও। আর তাই সব মিলিয়ে ক্রিকেট বিশ্বে বাড়ছে বাংলাদেশের কদর।

সেই সুবাদে বাংলাদেশে এসে বা আমন্ত্রণ জানিয়ে নিজ দেশে গিয়ে সিরিজ খেলার ইচ্ছা পোষণ করেছে ক্রিকেট পরাশক্তির দলগুলো। আর সে প্রমাণ মিলবে সামনের দিনগুলোতে। ২০১৫ থেকে ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশের ওয়ানডে ম্যাচ খেলেছে ৩৮টি, টেস্টে ম্যাচের সংখ্যা ১৪টি। এর মধ্যে ২০১৬ সালে বাংলাদেশ মাত্র দুইটি টেস্ট ম্যাচ খেলেছিল।

তবে ২০১৯ সালের বিশ্বকাপের আগ পর্যন্ত ২১ মাসে কমপক্ষে ৩০টি ওয়ানডে আর ১৬টি টেস্ট ম্যাচ খেলবে টাইগাররা। চলতি মাসেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ, এরপর ডিসেম্বরে শ্রীলঙ্কা আসবে বাংলার মাটিতে। আর ২০১৮ এর মার্চে লঙ্কার মাটিতে তিনজাতি টুর্নামেন্ট।

এছাড়াও ২০১৮ সালের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজ অনুষ্ঠিত হবে। মে মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচরয়েছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে জুনে ২টি টেস্ট ও ৩ ম্যাচ ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। ২০১৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ডিসেম্বর-জানুয়ারিতে ২টি টেস্ট ও ৩ ম্যাচের ওয়ানডেম্যাচ থাকছে। মে মাসে পাকিস্তানের বিপক্ষে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলবে টাইগাররা। অক্টোবরে নিউজিল্যান্ড সিরিজে ২টি টেস্ট, ৩ ম্যাচ ওয়ানডে ও একটিটি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। ২০২০ সালের মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি সিরিজ খেলবে। এপ্রিলে জিম্বাবুয়ের বিপক্ষে ২টি টেস্ট ও ৩ম্যাচের ওয়ানডে সিরিজ রয়েছে বাংলাদেশের।

আর বেশি ম্যাচ খেলার সুযোগের সঙ্গে রয়েছে র্যাংকিংয়ে নিজেদের অবস্থান উন্নতির। ক্রিকেট বিশ্লেষকদের মতে মাঠের খেলায় ভালো পারফরম্যান্সের সঙ্গে আন্তর্জাতিক কূটনীতিতে বাংলাদেশ জয়ী হয়েছে বলেই এতো ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে টাইগাররা।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ