নিষেধাজ্ঞা কারণে উ. কোরিয়ার পরমাণু কর্মসূচিকে ত্বরান্বিত করবে


ই-বার্তা প্রকাশিত: ১৯শে সেপ্টেম্বর ২০১৭, মঙ্গলবার  | দুপুর ০২:৩৪ ক্রিকেট

ই-বার্তা।। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সর্বশেষ যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা দেশটির পারমাণবিক শক্তি অর্জনের গতিকে ত্বরান্বিত করছে বলে জানিয়েছেন উত্তর কোরিয়া ।

দেশটি বলছে, যুক্তরাষ্ট্র ও তার দাসত্বকারী মিত্ররা উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ ও চাপ প্রয়োগের যে নীতি গ্রহণ করেছে, তার ফলে আমাদের পরমাণু অস্ত্র কর্মসূচি সম্পন্ন করার গতি আরও জোরদার হবে।

স্থানীয় সময় সোমবার উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ প্রকাশিত বিবৃতিতে জাতিসংঘের সর্বশেষ নিষেধাজ্ঞাকে ‘বিদ্বেষপূর্ণ, অনৈতিক ও অমানবিক’ আখ্যা দেয়া হয়েছে।

গত সপ্তাহে নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার ফলে পিয়ংইয়ংয়ের আয়ের উৎসে টান পড়বে।

নতুন এ পদক্ষেপের কারণে পিয়ংইয়ংয়ের বস্ত্র রফতানি বন্ধ হয়ে যাবে, উত্তর কোরীয় নাগরিকদের বিদেশে কাজের অনুমতি বাতিল হবে এবং জ্বালানি তেল সরবরাহ বিঘ্নিত হবে।

এই নিষেধাজ্ঞার ফলে উত্তর কোরিয়া বার্ষিক তিনশ কোটি ডলারের রফতানি আয়ের মধ্যে একশ কোটি ডলারই কমে যাবে বলে ধারণা করা হচ্ছে।

কেসিএনএ উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিকে উদ্ধৃত করে বলছে, উত্তর কোরিয়ার জনগণকে পুরোপুরি ধ্বংস করে ফেলার শত্রুতা থেকেই মূলত এ অর্থনৈতিক বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

বিবৃতিতে অভিযোগ করা হয়, এ নিষেধাজ্ঞা ও চাপ তথাকথিত শান্তিপূর্ণ সমাধানকে ত্বরান্বিত করবে বলে যুক্তরাষ্ট্র যে দাবি করা হয়েছে আসলে প্রতারণাপূর্ণ দাবি।

এদিকে সোমবার এক বিবৃতিতে হোয়াইট হাউস জানিয়েছে, উত্তর কোরিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ অব্যাহত রাখার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং আলাপ করেন।

ধারণা করা হচ্ছে, মঙ্গলবার থেকে জাতিসংঘের যে ৭২তম সাধারণ অধিবেশন হতে যাচ্ছে তাতে উত্তর কোরিয়া ইস্যু হবে প্রধান আলোচ্য বিষয়।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ