ডায়েটের ভ্রান্ত ধারনা


ই-বার্তা প্রকাশিত: ১৯শে সেপ্টেম্বর ২০১৭, মঙ্গলবার  | বিকাল ০৩:১৮ লাইফ

ই-বার্তা ।। ডায়েট করার সময় আমরা অনেকেই অনেক ভ্রান্ত ধারনায় ভুগে থাকি। এটা করা যাবে না সেটা করা যাবেনা। বিভিন্ন ধরনের বাঁধা নিষেধ। কিন্তু ডায়েট করেও কাঙ্ক্ষিত ফল পাচ্ছেন না অনেকেই। প্রায়ই দেখা যায়, ডায়েট করছেন ঠিকই কিন্তু শরীরের মেদ কমছে না। কারণ, ডায়েটের সময় আমরা এমন কিছু ভুল করি যেগুলোর জন্য মেদ কমাতো দূরের কথা, উল্টো আমাদের শরীরের ওজন বাড়ার সাথেসাথে অনেক ক্ষতিও হয়।চলুন দেখে আসি কি সেই ভুল গুলো।

১। অনেকেই মনে করেন ডায়েটের সময় চা বা কফি খাওয়া যায়না। চা এবং কফি আপনার কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে সতেজ রাখে যা আপনার মেটাবোলিজম ৫ থেকে ৮ শতাংশ বাড়িয়ে দেয়, দিনে ৯৮ থেকে ১৭৪ ক্যালরি ক্ষয় করতে পারে। এক কাপ গরম চা মেটাবোলিজম বাড়াতে পারে ১২%।

২। ওজন কমানোর জন্য আপনাকে কম ক্যালরি গ্রহণ করতে হবে কিন্তু খেয়াল রাখবেন তা যাতে বেশি কম না হয়ে যায়।
শরীর তার পর্যাপ্ত ক্যালরি না পেলে শক্তির জন্য তা আপনার পেশিকলা ক্ষয় করে ক্যালরি সঞ্চয় করবে। তাই প্রয়োজনীয় পরিমাণ খাবার গ্রহণের ব্যাপারে সচেতন থাকতে হবে।

চেষ্টা করুন প্রতি ৩-৪ ঘণ্টা পরপর অল্প অল্প করে খেতে। এটা আপনার একবারে বেশি খাওয়া থেকে রক্ষা করবে।

৩। ঠান্ডা পানি না খাওয়া আরেকটি ভ্রান্ত ধারনা। আমরা পানি সাধারণত কক্ষ তাপমাত্রায় খেয়ে থাকি। তবে জার্মান একটি গবেষণা বলছে ৬ কাপ ঠাণ্ডা পানি খেলে আপনার ৫০ ক্যালরি পর্যন্ত ক্ষয় হতে পারে।
এতে বছরে ৫ পাউন্ড ওজন কমতে পারে। ঠাণ্ডা পানি শরীর থেকে তাপমাত্রা গ্রহণ করায় ক্যালরি খরচ হয়।

৪। মনে করা হয় ডায়েটের সময় দুধ জাতীয় খাবার একদম ই খাওয়া যায়না। কিন্তু ক্যালসিয়ামের অভাব অনেক নারীর শরীরেই মেটাবোলিজমের হার কমিয়ে দেয়। দুগ্ধজাতীয় খাবার যেমন সর ছাড়া দুধ আর ফ্যাটবিহীন দই আপনার দেহে যথেষ্ট ক্যালসিয়ামের যোগান দেবে। দেহের চর্বি কমাতেও সাহায্য করবে এটি।

৫। অ্যালকোহল আপনার শরীরের চর্বি পোড়াতে বাধা দেয়। দিনে অত্যধিক অ্যালকোহল আপনার ৭৩ শতাংশ পর্যন্ত ক্যালরি ক্ষয় হতে দেয়না।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ