ফরমাল লুক


ই-বার্তা প্রকাশিত: ২১শে সেপ্টেম্বর ২০১৭, বৃহঃস্পতিবার  | বিকাল ০৫:৫২ লাইফ

ই-বার্তা।। আকাশ এহসান।। দিন দিন আমরা এগিয়ে যাচ্ছি । আমরা ছুটছি সবাই নিজের গন্তব্যে । কিন্তু এই ছুটে চলার মাঝে নিজের দিকে একটু খেয়াল রাখা চাই । কারন আমরা যত এগিয়ে যাচ্ছি তার সাথে সাথে আমাদের এই জীবন হয়ে যাচ্ছে তত বেশি প্রতিযোগিতামূ্লক । এই প্রতিযোগিতায় টিকতে হলে নিজের প্রতি দিতে হবে একটু বাড়তী নজর , আর করপোরেট লাইফে নীজেকে একটু ব্যাক্তিতসম্পন্ন ভাবে ফুটিয়ে তুলতে ফরমাল লুক টায় হতে হবে যত্নশীল । তাইতো যুগের সাথে তাল মিলিয়ে পুরুষরা হচ্ছে অনেক রুচিশীল ও যত্নবান , আপনি কেন পিছিয়ে থাকবেন ??


এই প্রতিযোগিতামুলক করপোরেট লাইফে পুরুষদের নিত্য সঙ্গী ফরমাল ড্রেস । এছাড়া ইউনিভাসিটি প্রেজেন্টেসন থেকে শুরু করে ইন্টারভিঊ এবং অনেক অনুষ্ঠানে ড্রেস কোড থাকে ফরমাল । কোন ইন্টারভিউতে যাবেন তাহলে আপনি যদি রুচিশীল পোশাক পরেন যা কিনা আপনাকে সুন্দর ভাবে ফুটিয়ে তুলে তাহলে আপনি অন্যদের তুলনায় অনেকটা এগিয়ে গেলেন অন্যদের চোখে এবং মানসিকভাবেও । বতমানে আমাদের করপোরেট জীবনে কাজের সাথে সখ্যতা বেশি তাই সবার চোখে নিজেকে একটু ভিন্ন রুপে হাজির করতে হলে করপোরেট জীবনে নিজের উপর অপিত দায়িতের পাশাপাশী নিজের পোশাক –আসাক এর উপর দিতে হবে বাড়তি নজর । পোশাক যে আপনার ব্যক্তিত্ব কে কতটা ফুটিয়ে তুলবে তার ধারনা অনেক এরই নেই, আসেন একটু বুঝিয়ে বলি ধরুন আপনাকে আমি প্রথম দেখলাম এবং কথা হল এরপর আমার বন্ধুদের সাথে আপনাকে নিয়া কথা বলব তখন আমি তাদের কি বলব ,আজকে অমুক লোক টার সাথে দেখা হল আর বলিস না দেখতে যেমন স্মাট তেমন তার কথা বার্তা পোশাক আসাক খুব সুন্দর কি বুঝলেন??

অনেকে মনে করে ফরমাল শাট,প্যান্ট ,কোট টাই এবং সু হয়ে গেল ফরমাল ড্রেস আপ । কিন্তু সবার চোখে নিজেকে আলাদা ভাবে ফুটিয়ে তুলতে হলে কিছু বিষয় এর উপর নজর দিতে হবে । যা কিনা আপনাকে করবে সবার থেকে আলাদা রুচিবান ও ব্যক্তিত্ব সম্পন্ন, এর ফলে সবার মাঝে বাড়বে আপনার গ্রহনযোগ্যতা এবং মানষিক শক্তি ও আত্মবিশ্বাস । চলুন ছোট ছোট কিছু বিষয় জেনে নেই-

শার্ট ও প্যান্ট
শার্টের ক্ষেত্রে হালকা কালার এর শার্ট বেশি মানানসই এবং বেশি ভাল দেখায় , ঢিলে ঢালা শার্ট একদম নয় বর্তমানে সেমি ফিটিং শার্ট ও সেমি ন্যারো প্যান্ট এর কদর বেশি। চেক আর স্টাইপের শার্ট এর চাহিদা বেশি হলেও মূল ফরমাল লুকটা কিন্তু এক কালার এর শার্ট এই ফুটে উঠে । ফরমাল লুকে শার্ট ফুলহাতা হওয়া চাই সাথে সাথে শার্ট টি যেন আরামদায়ক হয় তাও মনে রাখতে হবে । ফরমাল লুকে সাদা শাটের কদর একটু বেশী ।


টাই
শার্ট এর সাথে মিলিয়ে মানান সই একটি টাই কিন্তু আপনার লুকে আনতে পারে স্টাইলিশ ভাব । টাই নির্বাচনের ক্ষেত্রে হালকা কালার শার্ট এর সাথে ডিপ কালার টাই পরবেন । নিজেকে ভিন্ন ভিন্ন ভাবে উপস্থাপন এর জন্য আপনি চাইলেই কিছু টাই কালেকশনে রাখতে পারেন ।


স্যুট
ফরমাল লুকে


মিটিং বিয়ে বা কোনো অনুষ্ঠানে অনেক সময় স্যুট পড়তে হয় । স্যুট এর ক্ষেত্রে রেডিমেট এর চেয়ে সঠিক মাপের জন্য বানানোই শ্রেয় । কাল ,গ্রে ,সাদা ,খাকি এবং গাড় বা পিত কালার স্যুট বেশি মানান্সই । অধিক রঙের ঝল মলে কাপড় থেকে দূরে থাকুন। স্যুট এর জন্য সবচেয়ে বেশি উপযোগী ২ বোতাম ,এটি এখন কার স্টাইল ও বটে । স্যুট এর মাপ সঠিক ভাবে দিন কব্জির নিচ যেন না যায় হাতা এবং মনে রাখবেন স্যুট এর প্যান্ট প্লেট ছাড়া হয় তাই প্যান্ট এ সোজা ছাট দিতে ভুলবেন না।

জুতা
পাশাপাশি জুতা নিবাচনে হতে হবে একটু চুজি অযথা ডিজাইন করা কালার ফুল সু কিছু না পরাই ভাল ,কাল এবং খয়েরী রঙের সু প্রায় সব প্যান্টের সাথেই মানায় এক্ষেত্রে ডিজাইনে ভিন্নতা থাকতে পারে ফরমাল লুকে আভিজাত্য আনতে জুতা খুবি দরকারি ।

কাফলিংক
একজোড়া কাফলিংক ফরমাল লুকটাকে করবে আর বেশি রুচিসম্মত । নিজের রুচি এবং কাপড় এর সাথে মানানসই কিছু কাফলিংক নিজের সংগ্রহে রাখুন , কোন মিটিং বা অনুষ্ঠানে ফরমাল লুক ভাল ভাবে ফুটিয়ে তুলবে।


ঘড়ি ও বেল্ট
নিজের সাথে মানান সই কিছু ঘড়ি কালেকশনে রাখতে পারেন । মাঝারি বা বড় ডায়ালের ঘড়ি ফরমাল সাজে দ্বারুন ফুটবে । ফরমাল লুকে চামড়ার বেল্ট বা চেইন বেল্ট উভয় ভাল মানায় । ব্ল্যাক , চকলেট বেল্ট পাশাপাশি হালকা সুন্দর কিছু বেল্ট রাখতে পারেন প্রয়োজনে লুকে সাথে মিলিয়ে পড়বেন ।

কোথায় পাবেন কেমন খরচঃ
রেডিমেট ফরমাল শার্ট, প্যান্ট, স্যুট কিনতে অবস্যই দেশীয় ব্র্যান্ড গুলোর উপর নির্ভর করা যায় । প্রতিনিয়ত চেঞ্জ আনছে ব্রান্ডগুলো । ক্রেতাদের চাহিদা ও ট্রেন্ড এর কথা মাথায় রেখে ফরমাল পোশাক তেরি করছে ক্যাটস আই, মেনজ ক্লাব, প্লাস পয়েন্ট, ইজি, রিচম্যান, ইনফিনিটি, জেন্টেলপার্ক, এক্সটেসি, ওয়েস্টেকস, ট্রেন্ডস, সোল ড্যান্স, ইয়েলো ,মুনসুন রেইন ,কান্ট্রিবয় ইত্যাদি। ফ্যাশন হাউজগুলো থেকে আপনার পছন্দের ফরমাল শাট কিনতে খরচ হবে ১৪০০ থেকে ৩০০০ টাকার মধ্যে পাশাপাশি ন্যারো সেমি ন্যারো প্যান্ট গুলো ১২০০ থেকে ৩০০০ টাকার মধ্যে ।এই দোকান গুলোতে আপনার পছন্দের রুচির সুন্দর পোশাকটি কিনতে পারেন ঘুরে ঘুরে। কাপড়ের মান ও দোকান ভেদে দামের কিছুটা তারতম্য দেখা যাবে। এছাড়া আপনি চাইলে নিজের মত করে কাপড় কিনে বানিয়ে নিতে আপনার রুচি আর বাজেট এর মধ্যে আপনার পছন্দের ফরমাল ড্রেস।
দেশে ভাল মানের ফেব্রিক্স এর দোকান আছে যেমন টপ টেন,রেমন্ড,ফেরদোস এগুলোতে আপনি আপনার পছন্দের কাপড় কিনতে পারেন। দোকান কাপড়ের মান এর কারনে দাম একটু কম বেশি হবে। কিন্তু কম দামে পছন্দের ফরমাল শাট প্যান্টের স্যুটের কাপড় কিনতে আপনি ঘুরে আসতে পারেন ইসলামপুর পাইকারি কাপড়ের বাজারে পাইকারি কাপড়ের বাজার হলেও খুচরা বিক্রেতার অভাব নেই এখানে তাই খুচরাও কাপড় কিনতে পারবেন আপনি অনেক সুলভ মুল্যে । এখানেও কাপড়ের মানের উপর দাম উঠা নামা হতে পারে। ঘড়ি বেল্ট জুতা কিনতে আপনি আপনার পছন্দের ব্যান্ড দোকান গুলো ঘুরে আসতে পারেন । এছাড়া সুলভ মুল্য এবং আপনার বাজেট এর মধ্যে কিনতে চাইলে এলিফ্যান্ট রোড নিউমাকেট তো আছেই ।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ