‘একমাত্র ঈশ্বরই মশা নিধনে করতে পারে’


ই-বার্তা প্রকাশিত: ২৩শে সেপ্টেম্বর ২০১৭, শনিবার  | দুপুর ১২:৪৬ এশিয়া

ই-বার্তা।। একমাত্র ঈশ্বরই মশা নিধনে কার্যকর ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন ভারতের সুপ্রিম কোর্ট। স্থানীয় সময় শুক্রবার এ বিষয়ে করা এক আবেদনের শুনানিতে দেশটির সর্বোচ্চ আদালত এই মন্তব্য করেন।

বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) খবরে বলা হয়, ধনেশ লেশধন নামের ওই আবেদনকারী মশক নিধনে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ চান। জবাবে সুপ্রিম কোর্টের দুই বিচারপতির বেঞ্চ বলেন, আমরা ঈশ্বর নই। আমাদের এমন কিছু করতে বলবেন না, যেটা একমাত্র ঈশ্বরই করতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, পৃথিবীতে প্রতি বছর মশার কামড়ে সাত লাখ ২৫ হাজারের বেশি মানুষ নিহত হয়। এ সমস্যা নিরসনে বিজ্ঞানী ও গণস্বাস্থ্য বিশেষজ্ঞরা কয়েক দশক ধরে চেষ্টা চালিয়েও কার্যকর সমাধান বের করতে পারছেন না। তবে লেশধন মনে করেন, সুপ্রিম কোর্ট হস্তক্ষেপ করলে কিছু একটা হতে পারে।

লেশধন তাঁর আরজিতে বলেন, যেসব মশা বেশ কিছু রোগ ছড়ায়, সেগুলো নিধনে সুপ্রিম কোর্ট যেন কেন্দ্রীয় সরকারকে একটি সমন্বিত নীতিমালা তৈরির নির্দেশ দেন। জবাবে সর্বোচ্চ আদালত নিজেদের অসহায়ত্ব প্রকাশ করে বলেন, আমরা মনে করি দেশ থেকে মশা নিধনে কোনো আদালতই এমন নির্দেশনা দিতে পারেন না।

মদন বি লকুর ও দীপক গুপ্তের বেঞ্চ আরো বলেন, আমরা প্রত্যেকের বাড়ি বাড়ি গিয়ে বলতে পারি না যে, এই মশা বা মাছি আছে, এগুলো মারুন।
বক্তব্যের পর সর্বোচ্চ আদালত আবেদনটি নাকচ করে দেন।

সর্বশেষ সংবাদ

এশিয়া এর আরও সংবাদ