জঙ্গিদের নাগালে পাকিস্তানের পারমানবিক বোমা


ই-বার্তা প্রকাশিত: ২৫শে সেপ্টেম্বর ২০১৭, সোমবার  | বিকাল ০৪:৫৭ এশিয়া

ই-বার্তা ।। পাকিস্তান পারমানবিক অস্ত্র তৈরি করছে ভারতের বিরুদ্ধে ব্যবহার করার জন্য এমন তথ্যই দিয়েছে মার্কিন গবেষণা সংস্থা ফেডারেশন অফ আমেরিকান সায়েন্টিস্ট। এমনটাই দাবি খোদ পাক প্রধানমন্ত্রী শাহিদ আব্বাসির। এক মুহূর্তে এই পারমাণবিক অস্ত্র ডেকে আনতে পারে ভয়ঙ্কর ধ্বংস। পারমাণবিক অস্ত্রের সুরক্ষা সংক্রান্ত সম্প্রতি একটি সমীক্ষা চালায় ‘ফেডারেশন অফ আমেরিকান সায়েন্টিস্ট’ বা এফএএস। আন্তর্জাতিক মহলের উদ্বেগ বাড়িয়ে ওই সমীক্ষায় উঠে এসেছে ভয়ঙ্কর তথ্য।

ওই রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানের স্বল্পপাল্লার স্ট্র্যাটেজিক পারমাণবিক মিসাইলগুলির নিরাপত্তায় ব্যাপক ত্রুটি রয়েছে। ফলে, যে কোনো মুহূর্তে ওই অস্ত্র জঙ্গিদের হাতে চলে যেতে পারে।

বিখ্যাত মার্কিন পারমাণবিক অস্ত্র বিশেষজ্ঞ হান্স ক্রিস্টেনসন দাবি করেছেন, নয়টি গোপন ঠিকানায় কৌশলগত পারমাণবিক মিসাইলগুলি লুকিয়ে রেখেছে পাকিস্তান। ওই ঠিকানায় রয়েছে মিসাইল লঞ্চার, রাডার ইউনিট-সহ পরমাণু হামলার সমস্ত সরঞ্জাম। যুদ্ধ বাঁধলে যাতে দ্রুত ব্যবহার করার যায় তাই সেগুলোর নিরাপত্তা ততটা কড়াকড়ি করা হয়নি। ফলে এক জায়গা থেকে আরেক জায়গায় নিয়ে যাওয়ার সময় অস্ত্রগুলির দখল নিতে পারে সন্ত্রাসবাদীরা। মার্কিন সংস্থাটির রিপোর্টে আরও বলা হয়েছে, এই মুহূর্তে পাকিস্তানের কাছে রয়েছে প্রায় ১৩৫টি পরমাণু বোমা। দ্রুত আরও বোমা বানাচ্ছে তারা।

সর্বশেষ সংবাদ

এশিয়া এর আরও সংবাদ