লড়াইটা দ্বিতীয় আর নবমের


ই-বার্তা প্রকাশিত: ২৬শে সেপ্টেম্বর ২০১৭, মঙ্গলবার  | বিকাল ০৪:৪৬ ক্রিকেট

ই-বার্তা ।। পচেফস্ট্রুমে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ আর একদিন বাদেই। যদি বলা হয় লড়াইটি অসম, বোধ করি এতটুকুও বাতুলতা হবে না। টেস্ট র্যাংয়কিংয়ের দ্বিতীয় স্থানে ক্রিকেটে সবসময়ের শক্তিশালী প্রোটিয়ারা। এ ফরমেটে টাইগারদের অবস্থান যেখানে নবম।

তারপরেও লড়াইয়ের বাস্তবতায় প্রতিপক্ষ যেখানে কখনই দুর্বল বলে গণ্য হয় না, এখানে সেই বিবেচনায় বোধ করি বাংলাদেশও বিবেচ্য হবে। মুশফিকদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হোম সিরিজের সর্বোচ্চ সাফল্য বিদেশের মাটিতে টেনে আনা।

তারপরেও ফাফ ডু প্লেসি ও হাশিম আমলাদের বিপক্ষে আসন্ন এই সিরিজে সফরকারীদের কয়েকটি বিভাগের পশ্চাৎপদতা বেশ ভাবাচ্ছে। এর প্রথমটি হল অভিজ্ঞতা।

৯ বছর আগে বাংলাদেশের যে স্কোয়াডটি দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল, সেই স্কোয়াডের মাত্র তিনজন আছেন এই সিরিজে। তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও ইমরুল কায়েস। টেস্ট থেকে ছয় মাসের বিশ্রামে না গেলে সাকিবও থাকতেন। বাদ বাকি যারা আছেন সবাই তরুণ। দক্ষিণ আফ্রিকার কন্ডিশনের সঙ্গে যাদের পরিচয়টা এবারই প্রথম।

দ্বিতীয়টি হলো ব্যাটিং। ওপেনিংয়ে তামিম ইকবাল থাকলেও ইনজুরিতে পড়ায় সৌম্য আদৌ থাকবেন কী না সেই ব্যাপারটি এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে যেহেতু ইমরুল আছেন তাই কিছুটা হলেও রক্ষা। কিন্তু গেল বেশ কয়েকটি সিরিজে তিনি ব্যাটিং করেছেন তিনে। তাই তার ব্যাট থেকে রানের ভান্ডার কতটুকু সমৃদ্ধ হবে সেই ভাবনা কিন্তু থেকেই যাচ্ছে।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ