২০১৬ তে সড়ক দূর্ঘটনায় নিহত ৫০০৩ জন


ই-বার্তা প্রকাশিত: ৩০শে সেপ্টেম্বর ২০১৭, শনিবার  | বিকাল ০৩:৪১ অন্যান্য

ই-বার্তা ।। সারাদেশে ২৩৪৭টি সড়ক দুর্ঘটনায় ২০১৬ সালে প্রাণ হারিয়েছেন ৫ হাজার ৩ জন।

নিরাপদ সড়ক চাই (নিসচা) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায়, শনিবার রাজধানীর রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী স্মৃতি মিলনায়তনে।

আগামী ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবসকে সামনে রেখে নিসচার কর্মসূচি জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে লিখিত বক্তব্যে নিসচার চেয়ারম্যান ও চলচ্চিত্র অভিনেতা ইলিয়াস কাঞ্চন বলেন, ২৪ বছর আগে দেশের গাড়ি ও সড়কের সংখ্যা ছিল অনেক কম। কিন্তু সড়ক দুর্ঘটনা ও হতাহতের পরিমাণ ছিল বেশি। তখন সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা প্রতিবছর গড়ে ১০-১২ হাজারের ওপরে ছিল। আহতের সংখ্যা ছিল গড়ে ২৫ থেকে ৩০ হাজার।

তিনি বলেন, আজ দেশের জনসংখ্যা প্রায় ১৭ কোটি। গাড়ির সংখ্যা ৩০ লাখ। সড়কের পরিধি অনেক বেড়েছে। সে তুলনায় সড়ক দুর্ঘটনা, নিহত ও আহতের সংখ্যা অনেক কমে এসেছে। তবে সড়ক দুর্ঘটনারোধে দেশের জনগণের মধ্যে সচেতনতা তেমনভাবে বাড়েনি। সরকারসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে নেওয়া কর্মসূচিগুলো যথাযথভাবে বাস্তবায়ন করায় সড়ক দুর্ঘটনা অনেকাংশ কমে এসেছে।

ইলিয়াস কাঞ্চন বলেন, জাতিসংঘ ঘোষিত সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনা অর্ধেকে নামিয়ে আনার জন্য যে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, তা বাংলাদেশেও সম্ভব, যদি বাকি সাড়ে ৩ বছর আমরা ব্যাপক সচেতনতা তৈরি করতে পারি। এ জন্য সরকারি-বেসরকারি এবং সকল সামাজিক সংগঠন বিশেষ করে রোড সেফটি বিষয়ে কাজ করছে যেসব সংগঠন তাদের এগিয়ে আসতে হবে। সরকারি ও আর্ন্তজাতিক বাজেট বাড়াতে হবে।

এ বছর প্রথমবারের মতো সরকারিভাবে ২২ অক্টোবর নিরাপদ সড়ক দিবস পালিত হচ্ছে।

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ