রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে মিশরে মিয়ানমার দূতাবাসে হামলা


ই-বার্তা প্রকাশিত: ২রা অক্টোবর ২০১৭, সোমবার  | বিকাল ০৫:১৭ মধ্যপ্রাচ্য

ই-বার্তা।। রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের ওপর হামলার প্রতিবাদে মিশরে মিয়ানমার দূতাবাসে ছোট্ট একটি বিস্ফোরণ ঘটিয়েছে হাজম নামে একটি জঙ্গিগোষ্ঠী।

রাজধানী কায়রোতে শনিবার এ বিস্ফোরণ ঘটার পর দিন রোববার এর দায় স্বীকার করে হাজম।

তবে মিশরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় শনিবারের ঘটনা সম্পর্কে কোনো মন্তব্য করেনি। স্থানীয় অধিবাসী ও গণমাধ্যম প্রাথমিকভাবে এ বিস্ফোরণকে গ্যাস পাইপলাইন দুর্ঘটনা বলে জানিয়েছিল।

তবে নিরাপত্তা বাহিনীর দুটি সূত্র বলেছে, ঘটনাস্থলে বিস্ফোরকের আলামত পেয়েছেন তারা।

এক বিবৃতিতে হাজম বলেছে, এ বোমা বিস্ফোরণ মুসলিমঅধ্যুষিত রাখাইন রাজ্যে হত্যাকারী, নারী ও শিশুদের হত্যাকারী দূতাবাসের জন্য একটি সতর্কসংকেত। আর এ হামলা দুর্বল মুসলিম জনগোষ্ঠীটির মানুষের প্রতি সংহতিও।

হাজম এক বিবৃতিতে বলেছে, আমরা এ অভিযান চালানোর সময় খেয়াল রেখেছি যেন কোনো বেসামরিক নাগরিক বা নিরীহ মানুষ যাতে হতাহত না হয়। নতুবা আপনারা এক জ্বলন্ত অগ্নিকুণ্ড দেখতেন, যা নিবারণ করা সম্ভব হতো না।

মিয়ানমার সরকারের মুখপাত্র জ হাতেয় টুইটারে এক পোস্টে দেশটির নাগরিকদের বিদেশে সতর্কতার সঙ্গে চলাফেরা করতে বলেছেন।

গত ২৫ আগস্ট রোহিঙ্গা বিদ্রোহীদের সঙ্গে মিয়ানমারের পুলিশের সংঘর্ষ হয়। এ ঘটনার পর থেকে দেশটির সেনাবাহিনীর অভিযানের মুখে হাজার হাজার রোহিঙ্গা নিহত ও ধর্ষিত হয়েছে। প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে অন্তত পাঁচ লাখ সাত হাজার মানুষ।

রোহিঙ্গাদের সেনাবাহিনীর এ দমনাভিযানকে জাতিসংঘ পাঠ্যবইয়ে লিখে রাখার মতো ভয়াবহ জাতিগত নিধন আখ্যা দিয়েছে। বাংলাদেশ ও ফ্রান্সসহ বিশ্বের বহু দেশ বলছে- মিয়ানমার রোহিঙ্গা মুসলমানদের ওপর গণহত্যা চালাচ্ছে।

সর্বশেষ সংবাদ

মধ্যপ্রাচ্য এর আরও সংবাদ