এবার সৌদি টেলিভিশনে নারী শিল্পীর গান


ই-বার্তা প্রকাশিত: ৪ঠা অক্টোবর ২০১৭, বুধবার  | বিকাল ০৩:১৫ সংগীত

ই-বার্তা।। সৌদিতে নারীদের গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা উঠানোর পর এবার ৩০ বছর পর কোন কনসার্টে গান গাইলো নারী। গত ৩০ বছরের মধ্যে প্রথমবারের মতো নারী শিল্পীর কনসার্ট প্রচার করেছে সৌদি আরবের রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন আল তাকাফিয়া। এ নিয়ে রক্ষণশীল ওই রাজতন্ত্রের দেশটিতে পক্ষে-বিপক্ষে শুরু হয়েছে জোর বিতর্ক।

মঙ্গলবার বিবিসি বাংলা এক প্রতিবেদনে জানিয়েছে, সৌদি আরবে গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তোলার কদিন পরই নারীদের ওপর আরও একটি বিধিনিষেধ উঠে গেল। স্থানীয় সময় সোমবার মধ্যরাতে আল তাকাফিয়া টিভিতে মিসরের কিংবদন্তিসম প্রয়াত শিল্পী উম্মে কুলসুমের কনসার্ট সম্প্রচার করা হয়। টেলিভিশনের পাশাপাশি অনলাইনেও ওই নারী শিল্পীর গান লাইভ শোনার ব্যবস্থা রাখা হয়েছিল।

তবে টুইটারসহ সামাজিকযোগাযোগ মাধ্যমে উম্মে কুলসুমের গান প্রচার নিয়ে পক্ষে-বিপক্ষে জোর বিতর্ক শুরু হয়েছে। বহু মানুষ টিভিতে তাদের প্রিয় শিল্পীর গান শুনে উচ্ছ্বাস প্রকাশ করছেন। আর রক্ষণশীল অনেক সৌদি—যারা বিশ্বাস করেন গান শোনা মহাপাপ—তারা সোশ্যাল মিডিয়াতে আল তাকাফিয়ার এই সিদ্ধান্তের তীব্র নিন্দা করছেন।

এদিকে, জনপ্রিয় সৌদি শিল্পী আব্দুল মাজিদ আবদুল্লাহ তার টুইটার পেজে বলেছেন, আগামী মাসে জেদ্দায় তিনি একটি কনসার্ট করবেন যেখানে পুরো পরিবার নিয়ে মানুষজন আসতে পারবেন অর্থাৎ তিনি ইঙ্গিত করছেন নারীদের আসতেও কোনো বাধা নেই।

তবে এ ব্যাপারে শাসকদের কাছ থেকে তিনি কোনো অনুমতি পেয়েছেন কি-না তা খোলাসা করেননি মাজিদ আব্দুল্লাহ।

টুইটারে মাজিদ লিখেছেন, আমাদের প্রাণপ্রিয় রাজতন্ত্র নতুন এক যুগে প্রবেশ করেছে। সামনে অনেক ভালো কিছু আসবে।

সর্বশেষ সংবাদ

সংগীত এর আরও সংবাদ