শতবর্ষ বিশ্বকাপের আয়োজক হতে চায় আর্জেন্টিনা, উরুগুয়ে ও প্যারাগুয়ে


ই-বার্তা প্রকাশিত: ৫ই অক্টোবর ২০১৭, বৃহঃস্পতিবার  | দুপুর ১২:২২ ফুটবল

ই-বার্তা।। ২০৩০ সালে ফুটবল বিশ্বকাপের শতবর্ষ পূরণ হবে। আর এ বিশ্বকাপ যৌথভাবে আয়োজনের পরিকল্পনা করেছে ল্যাটিন আমেরিকার তিন দেশ আর্জেন্টিনা, উরুগুয়ে ও প্যারাগুয়ে। গত বুধবার বুয়েন্স আয়ার্সে এক অনুষ্ঠানে তিন দেশের প্রেসিডেন্ট একসঙ্গে উপস্থিত থেকে এই ঘোষণা দেন।

বুধবার প্যারাগুয়ের প্রেসিডেন্ট হোরাসিও কার্টেস বলেন, ২০৩০ সালের বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করার পরিকল্পনার প্রস্তুতিমূলক প্রথম বৈঠক অনুষ্ঠিত হবে নভেম্বরের প্রথম সপ্তাহে। তিনি আরও বলেন, অন্য অনেক দেশই এই ঐতিহাসিক বিশ্বকাপের আয়োজক হতে চাইবে। কিন্তু প্রথম বিশ্বকাপের আয়োজক হিসেবে উরুগুয়ে এই আয়োজনের স্বাগতিকতা দাবি করতেই পারে। আমরাও উরুগুয়ের সঙ্গেই আছি।

২০৩০ সালের ফুটবল বিশ্বকাপের বিশেষত্ব হলো— এই আসরেই শতবর্ষে পা রাখবে ফুটবল বিশ্বকাপের আয়োজন। ১৯৩০ সালে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছিল ফুটবলের এই বৈশ্বিক মহাযজ্ঞ। সেই যাত্রা শুরু হয়েছিল উরুগুয়েতেই। পরে ১৯৭৮ সালে বিশ্বকাপ ফুটবলের স্বাগতিকতায় ছিল আর্জেন্টিনা। তবে প্যারাগুয়ে এখনও কোনও বিশ্বকাপ আয়োজন করেনি।

এর আগে, ইউরোপের ফুটবল অ্যাসোসিয়েশন ইউয়েফা বলেছিল, ফুটবল বিশ্বকাপের শতবর্ষের আয়োজনটি ইউরোপে হওয়া উচিত বলেই তারা মনে করে।


লাতিনের তিন দেশ ২০৩০ সালের বিশ্বকাপের আয়োজন নিয়ে পরিকল্পনা করতে শুরু করলেও এখনও ২০২৬ সালের বিশ্বকাপের আয়োজন দেশই নির্ধারিত হয়নি। ওই আসর যৌথভাবে আয়োজন করতে চায় যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। তাদের একমাত্র প্রতিদ্বন্দ্বী মরক্কো। আর এর আগের দুই বিশ্বকাপ ২০২২ সালে অনুষ্ঠিত হবে কাতারে, ২০১৮ সালে রাশিয়ায়।

সর্বশেষ সংবাদ

ফুটবল এর আরও সংবাদ