২০১৭ সালের সেরা ৫ স্মার্ট ফোন


ই-বার্তা প্রকাশিত: ১৩ই অক্টোবর ২০১৭, শুক্রবার  | বিকাল ০৫:৩৩ স্মার্টফোন

ই- বার্তা।। বিজ্ঞানের অভূতপূর্ব উন্নয়নের ফলে দিন দিন আমাদের প্রযুক্তি নির্ভরতা বৃদ্ধি পাচ্ছে। প্রযুক্তির অনন্য এক উদ্ধাবন স্মার্ট ফোন। স্মার্ট ফোনের সাহায্যে খুব সহজে আমরা অনেক কাজ করতে পারছি। এখন এমন একটি অবস্থার সৃষ্টি হয়েছে যেন আমরা স্মার্ট ফোন ছাড়া চলতেই পারছি না।

১৯৯৪ সালে স্মার্ট ফোন প্রথম তৈরির পর থেকে এই পন্যে ব্যপক উন্নতি সাধন হয়েছে। দিন দিন এর সুযোগ সুবিধা বেড়েই চলছে। বর্তমানে বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠান স্মার্ট ফোন নির্মাণ করছে। আজ ২০১৭ সালের সেরা ৫ স্মার্ট ফোন নিয়ে আলোচনা করতে চাচ্ছি।

১. স্যামসাং গ্যালাক্সি নোট ৮
স্যামসাং গ্যালাক্সি নোট ৮ স্মার্ট ফোনটি গত ২৩ আগস্ট যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে উন্মোচন করা হয়। গত বছর বাজারে আসা গ্যালাক্সি নোট ৭-এর ব্যাটারি বিস্ফোরণের ঘটনার পর থেকেই নতুন এই নোট ৮ নিয়ে ব্যাপক গুঞ্জন উঠেছিল। ফোনটির দাম নির্ধারণ করা হয়েছে ৯২৯ ডলার, বাংলাদেশি টাকায় প্রায় ৭৫ হাজার ৪৭১ টাকা।
ফোনটিতে ১২ মেগা পিক্সেলের ডুয়েল ক্যামেরা সহ আরও রয়েছে, ৬.৩ ইঞ্চির বিশাল কোয়াড এইচডি প্লাস সুপার অ্যামোলেড ‘ইনফিনিটি’ পর্দা। এ ছাড়া অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর, সঙ্গে এলপিডিডিআর ৪ র্যা মের ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড ৭.১.১ ন্যুগাট। ৩৩০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি থাকছে এই ফোনে। এ ছাড়া ওয়্যারলেস চার্জিং তো থাকছেই। ফোনের পর্দায় লেখালেখি করার জন্য থাকছে নোট এস পেন।

২. আইফোন ৮ এবং ৮ প্লাস
গত ২২ সেপ্টেম্বর প্রযুক্তি নির্মাণ প্রতিষ্ঠান অ্যাপেল বাজারে এনেছে তাদের নতুন দুটি ফোন। আইফোন ৮ এবং ৮ প্লাস নামের ফোন দুটির দাম যথাক্রমে ৬৯৯ ডলার ও ৭৯৯ ডলার। আইফোন ৮ ও ৮ প্লাসে আছে গ্লাস ব্যাক। আইফোন ৮ এ যথারীতি সিঙ্গেল ক্যামেরা তবে ৮ প্লাসে থাকছে ডাবল ক্যামেরা। ওয়্যার লেস চারজিং সুবিধা বিশিষ্ট এই ফোন গুলো রূপালী, ধূসর ও সোনালী যা সোনালী ও গোলাপীর মাঝামাঝি রঙে পাওয়া যাচ্ছে। ফোন গুলো পানি ও ধূলা প্রতিরোধী। আইফোন ৮ আইফোন ৭ এর চেয়ে ২৫ শতাংশ দ্রুতগতিতে কাজ করবে। কারণ, আইফোন ৭-এর এ১০ চিপের স্থলে আইফোন ৮-এ থাকছে ৬৪ বিটের এ১১ বায়োনিক চিপ।
আইফোন ৮-এর ক্যামেরা সেন্সর এবং প্রসেসর একেবারে ব্র্যান্ড নিউ। যা কম আলোতেও দারুন কাজ করবে। থাকছে নোইস রিডাকশন টেকনোলজি। আইফোন ৮ প্লাসের পেছনে থাকছে দুটি সেন্সর। যাতে অ্যাপারচার থাকছে একটিতে ১.৮ ও অপরটিতে ২.৮।ভিডিওর ক্ষেত্রেও অসাধারণ কার্যক্ষমতা দেখাবে আইফোন ৮ ও ৮ প্লাস। এটি প্রতি সেকেন্ডে ৬০ ফ্রেমযুক্ত ৪কে ভিডিও কোয়ালিটি নিশ্চিত করছে। সেই সঙ্গে স্লো-মোশন ভিডিওর জন্য এটি কাজ করবে প্রতি সেকেন্ডে ২৪০ ফ্রেম মুভ করার মাধ্যমে।

৩. গুগোল পিক্সেল ২
চলতি বছরের শেষ দিকে পিক্সেল স্মার্টফোনের নতুন সংস্করণ বাজারে এনেছে গুগল। বাজারে অ্যাপলের তৈরি নতুন আইফোনের সঙ্গে প্রতিযোগিতার জন্য পিক্সেল ২ পরিকল্পনা করছে গুগল এই ধারনা স্মার্ট ফোন বিশেষজ্ঞদের। এতে রয়েছে ৫ ইঞ্চির AMOLED স্ক্রিন।১০০০০০:১ কনট্রাস্ট রেশিও, ১৬:৯ অ্যাসপেক্ট রেশিও এবং রেজোলিউশন ১৯২০x১০৮০ পিক্সেল। রয়েছে 2.35 গিগা হার্টজ + 1.9 গিগা হার্টজ , ৬৪ বিট ওকটা কোর স্নেপ ড্রাগন ৮৩৫, SOC coupled প্রসেসর, সঙ্গে Adreno 540 GPU এবং ৪GB-র LPDDR4X র্যা ম। এর স্টোরেজ ৬৪ জিবি। ব্যাটারি ২৭০০ এমএএইচের।
১২.২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা, সঙ্গে f/1.8 অ্যাপারচার, অটো ফোকাস। OIS এবং EIS প্রযুক্তি সম্পন্ন। ফ্রন্ট ক্যামেরা ৮ মেগাপিক্সেলের। অ্যাপারচার f/2.4। স্মার্ট ফোনটির দৈর্ঘ্য ১৪৫ মি.মি., প্রস্থ ৬৯.৭ মি.মি, পুরুত্ব ৮ মি.মি। ওজন ১৪৩ গ্রাম। ফোনটির দাম ধরা হয়েছে ৫৪ হাজার ৯৯০ টাকা/৬৪জিবি। আর ৬৪ হাজার ৯৯০ টাকা/১২৬জিবি। পাওয়া যাবে কাল, কিন্ডা ব্লু এবং সম্পূর্ণ সাদা রঙে।

৪. নকিয়া ৮
এই বছর ২৬ ফেব্রুয়ারী নোকিয়া বাজারে নিয়ে এসেছে নোকিয়া ৮ নামের তাদের নতুন স্মার্ট ফোনটি। স্মার্ট ফোনটিতে বেজেল-লেস ডিসপ্লে আছে। ২৪ মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরা ও সেলফি তোলার জন্য সামনে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে ফোনটিতে। অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোনটিতে ভ্যানিলা অ্যান্ড্রয়েডের অভিজ্ঞতা পাওয়া যাবে। অর্থাৎ, এতে লেনোভোর মটো জি৫, জি৫ প্লাস এলজি জি৬–এর মতো মাসিক নিরাপত্তা হালনাগাদ ও দ্রুত নতুন অ্যান্ড্রয়েডের আপগ্রেড পাওয়া যাবে।
নকিয়া ৮ স্মার্টফোনে ব্যবহৃত হয়েছে কোয়ালকমের তৈরি সর্বশেষ প্রযুক্তির প্রসেসর-স্ন্যাপড্রাগন ৮৩৫। এইচটিসির সম্ভাব্য নতুন ফোন ইউ ১১ মডেলেও একই প্রসেসর ব্যবহৃত হবে। অর্থাৎ, স্যামসাং গ্যালাক্সি এস৮ ও এস৮ প্লাস, শাওমি এমআই ৬ ফোনগুলোকে টক্কর দেবে নকিয়া ৮ ও এইচটিসি ইউ ১১। গ্যালাক্সি এস৮, এস৮ প্লাস ও শাওমির নতুন ফোনটিতে স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর ব্যবহৃত হয়েছে। বাংলাদেশী টাকায় ফোনটির দাম ৪৭ হাজার থেকে ৫৩ হাজার টাকা।

৫. এলজি ভি ৩০
এলজি ভি সিরিজ বড় স্ক্রিনের স্মার্টফোন ইউজারদের কাছে সবসময়ই পছন্দের। এলজি ভি১০ ছিলো এই ধারার প্রথম স্মার্টফোন। এলজি বাজারে নিয়ে এসছে একেবারে ভিন্ন কন্সেপ্টের একটি ফোন এলজি ভি ৩০। এর আউটলুক-এ ব্ল্যাকবেরী প্রিভের সাথে সামান্য মিল দেখা গেলেও এটি সম্পূর্ণ আলাদা একটি স্মার্ট ফোন। আগের ভি ১০ ও ভি ২০ এর মত এই ফোনটিতেও থাকছে সেকেন্ডারি ডিসপ্লে। পূর্ববর্তী ভি সিরিজের স্মার্টফোনগুলোতে সেকেন্ডারি ডিসপ্লে ফোনের টপ প্যানেলে থাকলেও এবার তাকে নিয়ে আসা হয়েছে ফোনের নিচে। ফোনটি স্লাইড সিস্টেমের। স্লাইড করলেই বেড়িয়ে আসবে সেকেন্ডারি ডিসপ্লেটি।
এই ফোনে ব্যাবহার করা হয়েছে স্ন্যাপড্রাগন ৮৩৫ এর কোয়াড কোর চিপসেট। যা বর্তমান বাজারে একেবারে নতুন এবং সবথেকে শক্তিশালীও বটে। র্যা ম ব্যাবহার করা হয়েছে ৪জিবি ও ৬জিবি এবং ফোনটির দু’টি মডেল। ৬৪ জিবি ইন্টার্নাল ম্যামোরি সমৃদ্ধ মডেলে আছে ৪ জিবি র্যা ম ও ১২৮ জিবি ইন্টার্নাল ম্যামোরি সমৃদ্ধ্ব মডেলে আছে ৬ জিবি র্যা ম। ফোনের স্ক্রিন বরাবরের মতই ৫.৭ ইঞ্চি। ডিসপ্লের র্যে জুলেশান ব্যাবহার করা হচ্ছে ২k বা ১৪৪০x২৫৬০। ফোনের ব্যাক ক্যামেরা তে থাকছে ১৩ মেগাপিক্সেলের ডুয়াল লেন্স এবং ফ্রন্ট ক্যামেরাতে থাকছে ৮ মেগাপিক্সেলের ডুয়াল লেন্স। ব্যাটারি ব্যাবহার করা হয়েছে ৫৫০০ মিলি. অ্যাম্পায়ার নন রিমুভেবল লি-পলিমার ব্যাটারি। ফোনটি ৩১ আগস্ট আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করেছে এবং ১৭ সেপ্টেম্বর থেকে বাজারে পাওয়া যাচ্ছে।

সর্বশেষ সংবাদ

স্মার্টফোন এর আরও সংবাদ