আজকের রেসিপি- ফালুদা


ই-বার্তা প্রকাশিত: ১৫ই অক্টোবর ২০১৭, রবিবার  | বিকাল ০৩:০২ লাইফ

যা গরম পড়েছে, তাতে ঠান্ডা কিছু না খেলে হয়? কিন্তু ঠান্ডা খেতে বাড়ির বাইরে দোকান-রেস্টুরেন্ট কেন, নিজেই বাসায় বানিয়ে ফেলুন ঠান্ডা ফালুদা।

যা যা লাগবে-
সাবু দানা ২৫০ গ্রাম, নুডুলস ১০০ গ্রাম, চিনি প্রয়োজন মত, দুধ ১ লিটার, সাদা এলাচ ৪ টি, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, বিভিন্ন ফল যেমন আঙ্গুর, বেদানা, আপেল, কলা, খেজুর, চেরি কিউব করে কাটা প্রতিটি এক কাপ করে, আইস ক্রিম দুই কাপ, রূহ আফজা ১ টেবিল চামচ, কেক টুকরা করে কাটা এক কাপ।

প্রনালি-
প্রথমে একটি পাত্রে ১ লিটার দুধ জ্বাল দিয়ে দিয়ে কমিয়ে ৩ পোয়া করে নিন যাতে করে দুধ ঘন হয়। এর পর আলাদা একটি পাত্রে নুডুলস ও সাবুদানা আলাদা করে সিদ্ধ করে নিন। এরপর কমিয়ে নেওয়া ঘন দুধে সাদা এলাচ, চিনি, সাবুদানা ও নুডুলস দিয়ে অবিরত নাড়তে থাকুন। এরপর মিশ্রণ টি একটু ঘন হয়ে এলে চুলো থেকে নামিয়ে নিন। এবার এটি ঠাণ্ডা হওয়া পর্যন্ত স্বাভাবিক তাপমাত্রাতেই রাখুন এবং এরপর ৩ ঘণ্টা ফ্রিজে রাখুন।

এখন ফালুদা সাজিয়ে পরিবেশন করার জন্য প্রথমে একটি বাটি নিন। এতে প্রথমে সাদুদানা ও নুডুলস এর মিশ্রণ টি এক চামচ দিন, তার উপরে কিছু ফল ও কেক, তার উপরে আইসক্রিম এবং তার উপরে রূহ আফজা দিন। এভাবে তিনটি স্তর সাজান। তৈরি হয়ে গেল গরমে স্বস্তি আনা ডেসার্ট ফালুদা।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ