মিয়ানমারকে দেয়া ২০ কোটি ডলার ঋণ স্থগিত করেছে বিশ্বব্যাংক


ই-বার্তা প্রকাশিত: ১৬ই অক্টোবর ২০১৭, সোমবার  | বিকাল ০৩:৩৬ এশিয়া

ই-বার্তা ।। রাখাইনে রোহিঙ্গা নিপীড়নের জেরে মিয়ানমারকে দেয়া ২০ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা স্থগিত করেছে বিশ্বব্যাংক। শুক্রবার সংস্থাটির এক বিবৃতিতে এই ঋণ সহায়তা স্থগিতের পাশাপাশি এর আগে দেশটিতে দেয়া অন্যান্য সহায়তাও পুনর্বিবেচনার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক।

পরবর্তী সুবিধা পেতে রাখাইন সংকট সমাধানে উল্লেখযোগ্য অগ্রগতির তাগিদ দিয়ে ওই বিবৃতিতে বলা হয়, সম্প্রতি মিয়ানমারের জন্য অনুমোদিত উন্নয়ন সংক্রান্ত ঋণের সর্বশেষ পরিস্থিতি বিশ্লেষণ করে দেখেছে বিশ্বব্যাংক। সার্বিক বিচারে সংস্থাটির মনে হয়েছে, ওই ঋণের কার্যকর ব্যবহার নিশ্চিত করতে সেখানকার পরিস্থিতির আরও উন্নতি হওয়া দরকার।

বিবৃতিতে আরও বলা হয়, রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সহিংসতা, রাখাইনের ধ্বংসযজ্ঞ এবং তাদের উচ্ছেদ নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন বিশ্বব্যাংক।

বিবৃতিতে মিয়ানমার সরকারকে রোহিঙ্গা সংকট উত্তরণে তাৎক্ষণিক পদক্ষেপ নিতে তাগিদও দিয়েছে বিশ্বব্যাংক। আর রোহিঙ্গা পরিস্থিতি মোকাবিলা করার জন্য বাংলাদেশকে বিশ্বব্যাংক সাহায্য করবে বলেও উল্লেখ করা হয়।

বৈষম্যহীনকা, সামাজিক অন্তর্ভুক্তি এবং সবার জন্য অর্থনৈতিক সুযোগের মৌলিক নীতির জন্য একটি প্রতিষ্ঠান হিসেবে জাতিসংঘ এবং বৃহত্তর আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে বিশ্বব্যাংক ঘনিষ্ঠভাবে কাজ করছে বলেও ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

এশিয়া এর আরও সংবাদ