এই মেঘলা দিনে একলা ...


ই-বার্তা প্রকাশিত: ২০শে অক্টোবর ২০১৭, শুক্রবার  | দুপুর ০১:২৩ দেশ

ই-বার্তা ।। আফসারী আহমেদ অতশী ।।
“ এই মেঘলা দিনে একলা ঘরে থাকেনা তো মন,
কাছে যাবো তবে পাবো ওগো তোমার নিমন্ত্রণ ”

বৃষ্টি দেখলেই যেন বাঙ্গালীর মন গুনগুন করে গেয়ে ওঠে এই গান। ঝুম বৃষ্টি বাইরে, হাতে এক কাপ গরম কফি সাথে কানে বৃষ্টির গান, ব্যাস আর কি লাগে।

শহুরে জীবনে ব্যস্ততার মাঝে বৃষ্টির আমেজ খুব একটা পাওয়া যায়না। মাঝে বৃষ্টি আনন্দের জায়গায় খানিকটা বিরক্তিকর হয়ে দাঁড়ায়। কিন্তুু সেই বৃষ্টি যদি হয় কোন ছুটির দিনে, বাইরে যাওয়ার কোন তাড়া নেই, নেই কাজের কোন চাপ, আছে শুধু এক খন্ড অবসর, তবে আর বৃষ্টিবিলাশে বাধা কোথায়।

ছুটির দিন বৃষ্টি দিনে পরিনত হলে তাতে যেন আলাদা এক উৎসবের ছোয়া লেগে যায়। ছুটির দিন হওয়ার সুবাদে পরিবারের সবাই বাসায় থাকে। আধুনিক জীবনের ব্যস্ততার ভিড়ে


অনেক সময় এক বাসায় থাকা সত্ত্বেও দেখা হয়ে ওঠে না। ছুটির দিন তাই যেন এক পূর্নমিলনীর দিন। বাইরে ঝুম বৃষ্টি, আর ঘরের মধ্যে সবাই একসাথে বসে তেল মরিচ দিয়ে মুড়ি মাখানো আর চায়ের কাপ নিয়ে আড্ডা মারতে মারতে যেন সম্পর্কগুলো যেন আরো একটু কাছাকাছি চলে আসে।

বৃষ্টির দিন মানেই খিচুড়ি সাথে গরু ভুনা বা ইলিশ ভাজা আর কয়েক পদের ভর্তা। ভোজনরসিক বাঙ্গালীর কাছে বৃষ্টির দিন মানেই মজার মজার খাবার খাওয়ার সুযোগ। এইরকম একটা দিনে রান্না করতে পারেন বাসার সবার জন্য। তারপর সবাই মিলে একসাথে বসে খাওয়া আর অনেক কথা। সারা সপ্তাহের জমানো কথাগুলো বলে ফেলার যেনো এই ই সুযোগ।

অনেকেই বৃষ্টিভেজা দিন ঘরে বসে কাটাতে চাননা। তারা চলে যেতে পারেন লং ড্রাইভে দূরে কোথাও। আপনার সঙ্গী হতে পারে পরিবার, বন্ধুদের দল অথবা প্রিয়মানুষটি। আর নববিবাহিতদের জন্য এইটাই মোক্ষম সুযোগ, এমন মেঘলা দিনে হাতে হাত রেখে দুচোখ যেদিকে যায় হারিয়ে যাবার। তবে অবশ্যই মাথায় রাখবেন, ঝুম বৃষ্টিতে কখনোই ড্রাইভ করবেন না। অপেক্ষা করুন বৃষ্টি কমার। বৃষ্টিধোয়া প্রকৃতিও কিন্তু কম সুন্দর না!

মানুষ বলে বৃষ্টি আশির্বাদ স্বরুপ। এই বৃষ্টি দিনে সময় কাটান প্রিয়জনদের সাথে। সময় কাটান নিজের সাথে। দেখবেন জীবন এতটাও মন্দ নয়।

সর্বশেষ সংবাদ

দেশ এর আরও সংবাদ