ভাইফোঁটা স্পেশাল জল-খাবার


ই-বার্তা প্রকাশিত: ২১শে অক্টোবর ২০১৭, শনিবার  | বিকাল ০৩:২২ লাইফ

ই-বার্তা।। টানা বৃষ্টিতে মন চায় ধোয়া ওঠা মজার মজার খাবার। ইলিশ-খিচুড়ি, বেগুন ভাজা এগুলো তো আছেই। সাথে বিকেলে একটু ঝাল ঝাল কচুরি হলে তো কথাই নেই। আজকে এই ভাইফোঁটার দিনে বাড়তি পাওনা হিসেবে বৃষ্টির বিকেলে বানিয়ে ফেলুন এই দুই ধরণের কচুরির যেকোনো একটি আর আপনার সাধারণ বিকেলকে করে তুলুন অসাধারণ।


১. রাজ কচুরি।

যা যা লাগবে-
ডো-এর জন্য- সুজি ২ কাপ, ময়দা ২ টেবিল চামচ, লবন স্বাদমতো, তেল পরিমাণমতো।

স্টাফিং এর জন্য- কাবলি বুট ১ কাপ (সেদ্ধ করা), সেদ্ধ আলু ৩টা, দই ৪ টেবিল চামচ, লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, রোস্টেড জিরা ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ২ চা চামচ, তেঁতুলের মিষ্টি চাটনি আধা কাপ, ধনেপাতার চাটনি আধা কাপ, বেদানার দানা ২ টেবিল চামচ।

প্রণালি-
একটা পাত্রে সুজি, ময়দা, লবন, তেল ও জল দিয়ে ভালো করে ঠেসে মেখে নিন। এবার কড়াইতে অনেকটা তেল দিয়ে কচুরি ডিপ ফ্রাই করে নিন। একটা প্লেটে কচুরি রেখে মাঝখানে আঙুল দিয়ে কচুরি ভেঙে দিন। তাতে দই,


সেদ্ধ আলু, সেদ্ধ বুট, লবন, রোস্টেড জিরা, গোলমরিচ গুঁড়ো, মরিচ গুঁড়ো, তেঁতুল, ধনেপাতার চাটনি সব মিশিয়ে নিন। ওপর থেকে বেদানা ছড়িয়ে পরিবেশন করুন।


২. পিয়াজ কচুরি।

যা যা লাগবে-
ডো-এর জন্য- ময়দা ২ কাপ, নুন ১ চা চামচ, ঘি আধা কাপ।

ফিলিং এর জন্য- পিয়াজ কুচি ২ কাপ, কালোজিরা ১ চা চামচ, মৌরি ২ চা চামচ, তেজপাতা ২ টা, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, বেসন ২ টেবিল চামচ, ধনেগুঁড়ো ২ চা চামচ, মরিচ গুঁড়ো ২ চা চামচ, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, লবন স্বাদমতো, ধনেপাতাকুচি ৩ টেবিল চামচ, তেল পরিমাণমতো।

প্রণালি-
ডো-এর মিশ্রণ পরিমাণমতো জল দিয়ে ভালো করে মেখে আধঘণ্টা ঢেকে রাখুন। তেলে পিয়াজকুচি, কালোজিরা, তেজপাতা ও ফিলিং-এর সব মশলা দিয়ে হালকা ভেজে নামিয়ে ঠান্ডা করুন। তেজপাতা ফেলে দিন। তৈরি হল পিয়াজের পুর। ময়দার মিশ্রণে পুর ভরে বেলে তেলে ডিপ ফ্রাই করুন। তেঁতুলের চাটনি ও ধনেপাতার চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ