আয়নাবাজি মূল্যবান, সেরা নয়- অমিতাভ রেজা


ই-বার্তা প্রকাশিত: ২২শে অক্টোবর ২০১৭, রবিবার  | বিকাল ০৪:১৩ প্রতিক্রিয়া

ই-বার্তা।। নিজের পরবর্তী সিনেমা নিয়ে কথা বলেছেন আয়নাবাজি দিয়ে মাত করে দেয়া জনপ্রিয় বিজ্ঞাপন নাটক ও চলচিত্র নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) এসথেটিকস অব ফিল্মস ক্লাস চলাকালীন তিনি নিজের প্রথম তৈরী করা সিনেমা আয়নাবাজিকে একটি সাধারণ সিনেমা হিসেবে উল্লেখ করেছেন।

অমিতাভ রেজা তার পরবর্তী সিনেমা নিয়ে বলেন, "আমার পরের সিনেমা তৈরী হবে আমি যেভাবে আমার শহরকে (ঢাকা) দেখি, যেভাবে দেখতে চাই তার উপর। দর্শক আমার নিজের কথা দেখতে পারবে সেই সিনেমায়"। তিনি আরো উল্লেখ করেন ঢাকা শহরের রিক্সা পেইন্টের ভাবমূর্তি উঠে আসবে তার পরবর্তী কাজে।

সিনেমা নিয়ে গবেষণা করতে পছন্দ করেন অমিতাভ রেজা। নিজের পছন্দের সিনেমার তালিকাতেও গবেষণাধর্মী সিনেমাগুলোই প্রাধাণ্য পায় সবার আগে।
ঢাকার রিকশাচালকেরা


তাদের রিকশার পিছনে বিভিন্ন ছবি আঁকিয়ে নেয়, সেই ছবিতে মানুষের জীবনের যে রঙিন একটি অংশ আমরা দেখতে পাই, ঠিক তেমনি চরিত্র দেখতে পাবেন অমিতাভ রেজার পরবর্তী সিনেমায়। এমনটিই বলেছেন তিনি।

তিনি আরো বলেন, “আয়নাবাজিতে যেমন আমি বুড়িগঙ্গা নদীর সাথে আমার প্রেম দেখিয়েছি, যেমন মঞ্চ নাটকের একটি চিত্র দেখিয়েছি, সেগুলো আমার মনে কথা বলে। কিন্তু মূল গল্পকে নষ্ট করতে চাইনি বলে সেগুলো খুব অল্প করে দেখিয়েছি। আমার পরবর্তী সিনেমা সম্পূর্ণ আমার কথা বলবে।
আয়নাবাজি আমার প্রথম সিনেমা হিসেবে আমার কাছে মূল্যবান, কিন্তু আমার কাছে সেটি অসাধারণ বা সেরা সিনেমা নয়।”

উল্লেখ্য, ইউল্যাবে চলতি সেমিস্টারে এসথেটিকস অব ফিল্মস নামের একটি কোর্স করাচ্ছেন অমিতাভ রেজা চৌধুরী। সেখানেই এই কথা আলোচনা করেন তিনি।

সর্বশেষ সংবাদ

প্রতিক্রিয়া এর আরও সংবাদ