গুগল আমাদের যেই খবর গুলো রাখে


ই-বার্তা প্রকাশিত: ২৪শে অক্টোবর ২০১৭, মঙ্গলবার  | সন্ধ্যা ০৭:৪৫ প্রতিক্রিয়া

ই-বার্তা।। গুগোল পৃথিবীর সবচেয়ে বড় সার্চ জায়েন্ট। গুগল এবং সার্চ যেন একে অপরের প্রতিশব্দ। পৃথিবীর খুব কম তথ্য আছে যা আমরা গুগলে সার্চ দিলে পাই না। বলা হয়ে থাকে পৃথিবীর এমন কোন তথ্য নেই যা গুগোলে সার্চ দিয়ে পাওয়া যায় না। কিন্তু আমরা কি কখনো ভেবেছি গুগল কিভাবে এত তথ্যের মালিক হচ্ছে। আমাদের সম্পর্কে জানতে জানতে গুগল যে আমাদের ঘরের খবরও রাখছে সে বিষয়টি আমরা কতটা জানি।

আসুন তাহলে জেনে নেই গুগল আমদের কি কি খবর জানে এবং কতটা জানে।

গুগল এবং সার্চ যেন একে অপরের প্রতিশব্দ। বিশ্বের অধিকাংশ মানুষের কম্পিউটারের ব্রাউজারেই হোমপেজ হিসেবে গুগল সেট করা। সার্চ করা বোঝাতে অনেকেই এখন ‘গুগল করা’ শব্দ দুটি ব্যবহার করে। জিমেইল অ্যাকাউন্ট খোলার পর থেকে লগইন করা অবস্থায় এ পর্যন্ত সারা জীবনে আপনি যত হাজার বা লক্ষ বিষয় সার্চ করেছেন, তার সব কিছুই গুগল সংরক্ষণ করে রেখেছে।

প্রতিদিন কত অপ্রয়োজনীয় পেজই না ভিজিট করা হয় আমাদের! ভুলে কোনো লিংকে ক্লিক পড়ে গেলে, সার্চ রেজাল্ট থেকে প্রয়োজনীয় তথ্য খুঁজতে গিয়ে, অথবা কোনো বিজ্ঞাপনের ধোঁকায় পড়ে। আপনি যদি ব্রাউজার হিসেবে গুগল ক্রোম ব্যবহার করেন, তাহলে প্রয়োজনীয় হোক, আর অপ্রয়োজনীয় হোক, আপনার ভিজিট করা সবগুলো সাইটের ঠিকানা গুগল ঘণ্টা-মিনিট সহ সেভ করে রাখে।

ওকে গুগল বলার মাধ্যমে গুগলের ভয়েস কমান্ড চালু করে সার্চ করা, মোবাইলের প্রয়োজনীয় অ্যাপ ব্যবহার করা বা টাইপ করা গুগলের বেশ আকর্ষণীয় ফিচার। দিনে দিনে এটি আরও জনপ্রিয় হচ্ছে। বিশেষ করে গুগলের ভয়েস কমান্ডের মাধ্যমে টাইপ করার সুবিধাটি এখন খুবই কার্যকর হয়ে উঠেছে। সম্প্রতি এ পদ্ধতিতে বাংলা টাইপ করার পদ্ধতিও চালু হয়েছে। প্রায় নির্ভুলভাবেই এটি মানুষের উচ্চারণ বুঝতে পারে। আপনি যদি গুগলের ভয়েস কমান্ড নিয়মিত না-ও ব্যবহার করেন, তবুও যখন প্রথমে এর কথা শুনেছিলেন, তখন নিশ্চয়ই পরীক্ষা করার জন্য হলেও কয়েকবার ব্যবহার করেছেন! আপনার সেই অপ্রয়োজনীয়, হাস্যকর কথাগুলোও গুগল যত্ন সহকারে সংরক্ষণ করে রেখেছে।

আপনি এ পর্যন্ত গুগল ম্যাপের সাহায্যে যত জায়গায় গিয়েছেন, গুগল তার সবগুলোই একেবারে ঘণ্টা, মিনিট সহ সংরক্ষণ করে রেখে দিয়েছে। আপনি কোথা থেকে যাত্রা শুরু করে কোন পথ দিয়ে কোন গন্তব্যে গিয়েছেন, তার সবই গুগল মনে রেখেছে।

আপনি এ পর্যন্ত সারা জীবনে ইউটিউবে লগইন করা অবস্থায় কী কী ভিডিও সার্চ করেছেন, সেটি দেখার জন্য Activity Controls পেজ থেকে YouTube Search History পেজে যান। এখানে তারিখ অনুযায়ী আপনার সব ভিডিও সার্চের তালিকা দেখতে পাবেন। আর যদি ইউটিউবে কী কী ভিডিও উপভোগ করেছেন, সেটা জানতে চান, তাহলে আপনাকে Activity Controls পেজ থেকে YouTube Watch History পেজে যেতে হবে। এই বিষয় গুলোও গুগোল সংরক্ষণ করে রাখছে।

যদিও আপনি আমি ভাবছি আমরা এমন কি গুরুত্বপূর্ণ ব্যক্তি। আমাদের ইনফর্মেশন দিয়ে গুগোলের কি লাভ হবে। কিন্তু গুগোল হয়ত তা নাও ভাবতে পারে। গুরুত্বপূর্ণ কেউ না হলেও আপনার সাবধানতা অবলম্বন করা উচিৎ।

গুগল হয়তো আমার-আপনার মতো সাধারণ ব্যক্তির তথ্য কোনো সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানের কাছে বিক্রি করবে না, কিন্তু আপনি নিশ্চয়ই চাইবেন না অন্য কেউ কখনও আপনার অগোচরে আপনার গুগল অ্যাকাউন্টে প্রবেশ করে এসব তথ্য জেনে ফেলুক! বিশেষ করে যখন মাত্র দশ মিনিটের জন্য আপনার মোবাইল ফোন বা ব্যক্তিগত কম্পিউটারটির দখল পেলেই যে কারও পক্ষে এই তথ্যগুলো জানা সম্ভব!

সর্বশেষ সংবাদ

প্রতিক্রিয়া এর আরও সংবাদ