ডায়েটে রাখুন এইসব খাবার


ই-বার্তা প্রকাশিত: ২৩শে অক্টোবর ২০১৭, সোমবার  | দুপুর ১২:৪১ লাইফ

ই-বার্তা ।। বাড়তি ওজন নিয়ে অনেকে দুশ্চিন্তায় থাকেন। এসব খাবারে বেশি করে ফাইবার বা আঁশ থাকে, কিন্তু ক্যালরি থাকে কম। এতে ক্ষুধা নিবারণ হয় এবং পেট ভরা থাকে। কিছু খাবার আছে, যা বেশি খেলেও ওজন বাড়ার দুশ্চিন্তা কম থাকে।

১. শূন্য ক্যালরির খাবারে প্রসঙ্গ উঠলেই বিশ্বের অন্যতম সেরা খাবার হিসেবে উঠে আসে ব্রোকলির নাম। এটি স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। সালাদে ও রান্নায় এখন অনেকেই ব্রোকলি খান। পুষ্টিবিদেরা ব্রোকলিকে দারুণ পুষ্টিকর সবজি বলেন। এতে দুর্দান্ত কিছু উপকারী উপাদান আছে, যা দ্রুত বুড়িয়ে যাওয়া ঠেকাতে পারে।

২. শসার রয়েছে হরেক গুণ। রূপচর্চা ও মেদ নিয়ন্ত্রণসহ নানা উপযোগিতা আছে এই সহজলভ্য সবজির। শসার ৯০ শতাংশই পানি। শসার মধ্যে যে পানি থাকে, তা আমাদের দেহের বর্জ্য ও বিষাক্ত পদার্থ অপসারণে অনেকটা অদৃশ্য ঝাটার মতো কাজ করে। ফলে যাঁরা দেহের ওজন কমাতে চান, তাঁদের জন্য শসা আদর্শ টনিক হিসেবে কাজ করবে।

৩. ফুলকপি পুষ্টিসমৃদ্ধ সবজি। ফুলকপি শুধু স্বাদের জন্যই নয়, এতে থাকা সালফার সুস্বাস্থ্য ধরে রাখার জন্য উপকারী। যকৃৎ থেকে ক্ষতিকর বিষাক্ত উপাদান দূর করে এটি সুস্থ রাখতে পারে ফুলকপি। এতে প্রচুর ফাইবার আছে, যা শরীরে কোলস্টেরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

৪. যাঁরা ওজন কমাতে চান তাঁদের জন্য ক্যানবেরি, স্ট্রবেরি উৎকৃষ্ট। এগুলো মূত্রবর্ধক। দেহের অতিরিক্ত পানি বের করে দিতে পারে। হজমে সাহায্য করার পাশাপাশি হৃদযন্ত্র ভালো রাখে বেরি। স্ট্রবেরি, ব্লুবেরি, জাম জাতীয় ফল বিশ্বের অধিক পুষ্টিকর খাদ্যের মধ্যে অন্যতম। বেরি জাতীয় ফলগুলোতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস থাকে।

৫. বিটে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ভিটামিন বি৬, এ, সি, নাইট্রেট আছে। শরীরকে বিষমুক্ত করার উপাদান আছে বিটে। নিয়মিত বিটের জুস খেলে শরীরের বিভিন্ন অংশে জমা বিষাক্ত উপাদান দূর হয়ে শরীর পরিষ্কার হয়, ত্বক সুন্দর হয়।




সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ