প্রতিবেশী আগে, সবার আগে বাংলাদেশঃ সুষমা


ই-বার্তা প্রকাশিত: ২৩শে অক্টোবর ২০১৭, সোমবার  | বিকাল ০৩:২৬ রাজনীতি

ই-বার্তা ।। পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, ভারতের পররাষ্ট্রনীতিতে প্রতিবেশীদের বেশি অগ্রাধিকার দেওয়া হয়, প্রতিবেশীরা আগে। এবং সবার আগে বাংলাদেশ। রাজধানীর বারিধারায় ভারতীয় হাইকমিশনের চ্যান্সেরি কমপ্লেক্স ও দেশটির সরকারের অর্থায়নে সোমবার সকালে ১৫ উন্নয়ন প্রকল্প উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সময় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এইচ এম মাহমুদ আলীর সঙ্গে সম্পর্কের প্রসঙ্গে সুষমা বলেন, এরই মধ্যে আমরা দাদা-দিদি সম্পর্ক পাতিয়ে ফেলেছি। চ্যান্সেরি ভবন উদ্বোধনের পর ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তরুণদের ওপর বেশি করে বিনিয়োগ করতে হবে। এতে আমাদের ভবিষ্যৎ নিরাপদ থাকবে। তিনি বলেন, নতুন চ্যান্সেরি কমপ্লেক্স উদ্বোধন করতে পেরে আমি খুশি। এর ফলে এ বছর প্রায় ১৪ লাখ বাংলাদেশি নাগরিককে ভিসা দেওয়া যাবে বলে আশা করছি।

বারিধারা পার্ক রোডে প্রায় পাঁচ একর জায়গা নিয়ে তৈরি করা হয়েছে ভারতীয় হাইকমিশনের চ্যান্সেরি কমপ্লেক্স। গত বছরের অক্টোবর থেকে অনানুষ্ঠানিকভাবে চ্যান্সেরি ব্লকে কাজ শুরু হলেও আনুষ্ঠানিকভাবে সোমবার এর উদ্বোধন করলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

৭২ কোটি টাকা ব্যয়ের এসব উন্নয়ন প্রকল্প বাছাই করা হয়েছে বাংলাদেশ সরকারের অগ্রাধিকারের ভিত্তিতে। এসব প্রকল্পের মধ্যে রয়েছে- ৩৬টি কমিউনিটি ক্লিনিক, পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলায় পানি শোধনাগার প্ল্যান্ট, চট্টগ্রামের বাঁশখালীতে ১৫০ গভীর নলকূপ স্থাপন, সাভারে পাঁচতলা বৃদ্ধাশ্রম, আর কে মিশনে শিক্ষার্থীদের জন্য বিবেকানন্দ ভবন, ইস্কন সিলেটে পাঁচতলা ভবন, রামকৃষ্ণ মিশন ময়মনসিংহ ভবন, চাঁদপুরের ফারাক্কাবাদ ডিগ্রি কলেজে মহাত্মা গান্ধী ভবন ছাড়াও কয়েকটি স্কুলে কম্পিউটার ও খেলারসামগ্রী বিতরণ কার্যক্রম।

চতুর্থ পরামর্শক কমিশনের বৈঠকে যোগ দিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ রোববার দুপুরে ঢাকায় আসেন। বিকেলে সোনারগাঁও হোটেলে বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিশনের প্রায় সোয়া এক ঘণ্টার বৈঠক শেষে পৌনে ৬টায় যৌথ সংবাদ সম্মেলনস্থলে আসেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

ওই সংবাদ সম্মেলনে এএইচ মাহমুদ আলী বলেন, রোহিঙ্গাদের ফেরত নেওয়ার জন্য মিয়ানমারকে চাপ দিতে ভারতকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ।

সর্বশেষ সংবাদ

রাজনীতি এর আরও সংবাদ