আগামীকাল উদ্বোধন হচ্ছে মগবাজার-মৌচাক ফ্লাইওভার


ই-বার্তা প্রকাশিত: ২৫শে অক্টোবর ২০১৭, বুধবার  | দুপুর ০১:৩৯ রাজধানী

ই-বার্তা ।। মগবাজার-মৌচাক ফ্লাইওভারের হাজিপাড়া-মৌচাক-কাকরাইল ও রাজারবাগ অংশ উদ্বোধনের মাধ্যমে পুরো ফ্লাইওভারটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার (২৬ অক্টোবর)।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ফ্লাইওভারটি উদ্বোধন করবেন বলে জানা গেছে। উদ্বোধন উপলক্ষে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

মঙ্গলবার বিকালে সরেজমিনে পরিদর্শনে দেখা গেছে, ফ্লাইওভারটির নির্মাণ কাজ শেষ হয়েছে। উদ্বোধন উপলক্ষে এরইমধ্যে নিচের সড়কের সংস্কার করা হয়েছে। সৌন্দর্য বাড়াতে রঙিন কাপড় দিয়ে সাজানো হয়েছে ফ্লাইওভারের রেলিং। এছাড়া রঙ-কালি লাগানোসহ টুকিটাকি কাজ করছেন শ্রমিকরা।

এই ফ্লাইওভারটির নির্মাণ কাজ করা হয়েছে তিন ভাগে। প্রথম অংশ সাতরাস্তা-মগবাজার-হলি ফ্যামিলি পর্যন্ত। এই অংশটি ২০১৬ সালের ৩০ মার্চ যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে এসে ফ্লাইওভারটি উদ্বোধন করেন। এই ফ্লাইওভারটি দ্বিতীয় অংশ হলো, বাংলামোটর-মগবাজার-মৌচাক


পর্যন্ত। এই অংশটি যান চলাচলের জন্য গত বছরের ১৬ সেপ্টেম্বর উদ্বোধন করেন স্থানীয় সাংসদ, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। ফ্লাইওভারটির তৃতীয় অংশ হলো শান্তিনগর-মালিবাগ-কাকরাইল ও রাজারবাগ অংশ। এই অংশ বর্তমানে যান চলাচলের জন্য প্রস্তুত।

এদিকে প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, ৯ কিলোমিটার দীর্ঘ তিন তলা বিশিষ্ট চার লেনের এই ফ্লাইওভারটি ভূমিকম্প সহনশীল। এটি এমনভাবে নির্মাণ করা হয়েছে, যা রিখটার স্কেলে ১০ মাত্রার ভূমিকম্পও সহ্য করতে পারবে। এর প্রতিটি পিলার ১৫০ মিটার গভীর পর্যন্ত করা হয়েছে। এর বিভিন্ন জায়গায় ৮টি বড় মোড় ও তিনটি রেলক্রসিং রয়েছে।

উল্লেখ্য, ২০১২ সালের ১৮ নভেম্বর শুরু হওয়া ফ্লাইওভারটির নির্মাণ কাজ শেষ হওয়ার কথা ছিল ২০১৪ সালের নভেম্বরে। তবে নকশায় ত্রুটি, সঠিক নকশা পেতে দেরি, ড্রয়িং-ডিজাইনসহ বিভিন্ন জটিলতায় বেশ কয়েকবার প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে।

সর্বশেষ সংবাদ

রাজধানী এর আরও সংবাদ