এবার 4K ভিডিও ফেসবুকে


ই-বার্তা প্রকাশিত: ২৬শে অক্টোবর ২০১৭, বৃহঃস্পতিবার  | বিকাল ০৪:৪৯ ইন্টারনেট

ই-বার্তা ।। এবার 4K ভিডিও নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এই সুবিধা চালু হলে ফেসবুক ব্যবহারকারীরা 4K মানের ভিডিও আপলোড এবং দেখতে পারবেন।

ফেসবুক এখন পর্যন্ত সরাসরি ৩৬০ ভিডিওতে 4K মানের ভিডিও সমর্থন করে। এ ছাড়া সাধারণ ফরম্যাটের ভিডিওই এতে আপলোড করা যায়, সরাসরি ভিডিওতেও একই অবস্থা।

প্রযুক্তিবিষয়ক পোর্টাল টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২১৬০পি রেজল্যুশনের ফোরকে ভিডিও নিয়ে পরীক্ষা চালাচ্ছে ফেসবুক। ফলে খুব কম সংখ্যার নির্দিষ্ট কিছু প্রোফাইল ও পেজ থেকে এমন ভিডিও আপলোড করা যাচ্ছে।

সাধারণ ব্যবহারকারীদের জন্য কবে এই সুবিধা উন্মুক্ত করা হবে তা এখন পর্যন্ত ফেসবুকের পক্ষ থেকে নিশ্চিত করে কিছু বলা হয়নি। তবে পরীক্ষামূলক সংস্করণ থেকে ধারণা করা হচ্ছে, ২০১৭ সালেই চালু করা যাবে এ সুবিধা।

মূলত ফেসবুকের ওয়েবসাইট ও অ্যাপ—দুই সংস্করণেই যাতে একই মানের কর্মক্ষমতা থাকে, তাই বেশ পরীক্ষা-নিরীক্ষা শেষেই সর্বসাধারণের জন্য ফোরকে ভিডিও চালুর ঘোষণা দিতে চায় তারা। এ ছাড়া অন্যদের চেয়ে এত দেরিতে এমন সুবিধা চালুর অন্যতম কারণ, সাধারণ ব্যবহারকারীদের পক্ষে ফোরকে মানের ভিডিও তৈরি অনেকটা কঠিন, তাই।

সর্বশেষ সংবাদ

ইন্টারনেট এর আরও সংবাদ