দুবাইতে স্মার্ট তালগাছ (ভিডিও সহ)


ই-বার্তা প্রকাশিত: ২৮শে অক্টোবর ২০১৭, শনিবার  | সন্ধ্যা ০৬:০৬ অন্যান্য

ই-বার্তা ।। সংযুক্ত আরব আমিরাতের দেশ দুবাই দিন দিন রূপ নিচ্ছে স্মার্ট সিটিতে। সাম্প্রতি দুবাই ফ্লাইং ট্যাক্সি পরীক্ষা এবং দুবাই পুলিশের রোবট এবং হোভারবাইক ব্যবহার ছিল আলোচিত ঘটনা।

আর এখন আরও একটি আলোচিত ঘটনা হল- দুবাইতে স্মার্ট তালগাছ (পাম ট্রি) বা তালগাছের আকৃতির স্মার্ট ডিভাইস। হ্যাঁ এটি আপনাকে তাল দিবে না ঠিকই কিন্তু দিবে ফোনের চার্জ, ওয়াইফাই সাথে বিশ্রাম করার জায়গা।

এই পাম ট্রি প্রাকৃতিক শক্তি এবং প্রযুক্তির এক চমৎকার মিশেল। এই স্মার্ট পাম ট্রি আপনার ফোনকে চার্জ করতে পারবে এবং বিনামূল্যের ওয়াই ফাই সেবা রয়েছে এতে। আর ফোন চার্জ হতে হতে আপনি এই স্মার্ট গাছের নিচে বসে আরামও করতে পারবেন। এটি আপনার ডিভাইসকে সাধারণ আউটলেট চার্জারের তুলনায় আড়াই গুণ বেশি দ্রুত চার্জ করে দিতে সক্ষম।

তবে আপনার মনে প্রশ্ন আসতে পারে এই পাম ট্রি এসবের জন্য শক্তি পায় কোথা থেকে? এই স্মার্ট গাছ সূর্য থেকে পর্যাপ্ত শক্তি নিয়ে এই কাজ করে। দিনের বেলায় সোলার প্যানেল সৌর শক্তি সঞ্চয় করে রাখে এবং রাতের বেলায় পামট্রির পাতায় আলো জ্বলে ওঠে।

পামট্রিতে নিরাপত্তার জন্য ৩৬০ ডিগ্রী ক্যামেরা দ্বারা সজ্জিত করা হয়েছে। পুরো দুবাই শহর জুড়ে ৫০টির বেশি স্মার্ট পামট্রি রয়েছে। আর এই পামট্রিগুলো শহরের পাবলিক প্লেসে এবং বীচে স্থাপন করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ