‘অ্যাশেজ ক্রিকেট’ ভিডিও গেম


ই-বার্তা প্রকাশিত: ২৯শে অক্টোবর ২০১৭, রবিবার  | বিকাল ০৩:৫৮ ক্রিকেট

ই-বার্তা ।। অ্যাশেজ ক্রিকেটে ঐতিহ্যবাহী দ্বৈরথ। মর্যাদার লড়াইয়ে নভেম্বরে নামবে দুই প্রতিদ্বন্দ্বি অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। মাঠের এই লড়াইয়ের আগে কিছুটা উত্তাপ দিচ্ছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড এবং গেম নির্মাতা প্রতিষ্ঠান বিগ অ্যান্ট। ‘অ্যাশেজ ক্রিকেট’ নামে ভিডিও গেম তৈরি করেছে তারা। প্রথমবারের মতো পুরোপুরি লাইসেন্সড এই গেমে প্রতিনিধিত্ব করা যাবে অস্ট্রেলিয়া বা ইংল্যান্ডের নারী অথবা পুরুষ যেকোনো দলের।

অস্ট্রেলিয়ার হয়ে উদ্বোধন করতে এলেন ডেভিড ওয়ার্নার, বল হাতে ছুটছেন সর্বকালের সেরা ইংলিশ পেইসার জেমস অ্যান্ডারসন। উইকেটের পিছনে প্রস্তুত জনি বেয়ারস্টো।

ত্রিমাত্রিক এই গেমে ৩৫টি ক্যামেরা ব্যবহার করে ফটোগ্রামেট্রি প্রযুক্তিতে ফুটিয়ে তোলা হয়েছে খেলোয়াড়দের সত্যিকারের চেহারা। এক মিলিয়ন ছবি তুলে, অ্যালগরিদমের মাধ্যমে সৃষ্টি হয়েছে স্মিথ ম্যাক্সওয়েলদের মুভমেন্ট। প্রত্যেকের ইলাস্ট্রেশনে সময় খরচ হয়েছে প্রায় ১ সপ্তাহ।

সত্যিকার মাঠের পরিবেশ তৈরিতে যোগ করা হয়েছে স্টিভ স্মিথ, ম্যাক্সওয়েলদের মাঠের প্রতিক্রিয়া। ন্যাশনাল ক্রিকেট সেন্টারের মোশন ক্যাপচার ডাটা ব্যবহার করে তুলে আনা হয়েছে অজি বোলারদের অ্যাকশন। অ্যাশেজের প্রতিটি ভেন্যুর ত্রিমাত্রিক মডেল ব্যবহার করা হয়েছে এতে।

গেমার নিজের ইচ্ছে মতো সব সাজিয়ে নিতে পারবেন। খেলোয়াড় নির্বাচনসহ দল, স্টেডিয়ামও বেছে নিতে পারবেন। ক্রিকেটের সব ধরনের শট খেলার সুযোগ রয়েছে।

বিগ অ্যান্টের চিফ এক্সিকিউটিভ রস সাইমন্ডস বলেন, গেমপ্রেমিদের কাছে এটি পৌঁছে দেয়ার তর সইছে না। একটা বড় টিম সময় নিয়ে এই কাজটি শেষ করেছে। গেমটি খেললে সত্যি মনে হবে আপনি মাঠেই খেলছেন। প্রতিক্রিয়া দেখতে মুখিয়ে আছি আমরা।

অনলাইনে খেলা যাবে বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা বন্ধুদের সঙ্গেও। তবে খেলতে খরচ গুনতে হবে ১০০ ডলার। ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিশিয়াল সাইটে প্রি অর্ডারের সুযোগ রাখা হয়েছে।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ