অকালে চুল পাকা ঠেকাতে


ই-বার্তা প্রকাশিত: ২রা নভেম্বর ২০১৭, বৃহঃস্পতিবার  | বিকাল ০৩:১৪ লাইফ

ই-বার্তা।। ইদানিংকালে চুল পাকার জন্য আর বৃদ্ধ বয়সের অপেক্ষা করতে হয়না। খুব অল্প বয়সেই নারী-পরুষ উভয়ের চুল পেকে যাচ্ছে। কেমন লাগে যখন অল্প বয়সেই আপনার কালো চুলের ফাঁকে উঁকি দেয়া শুরু করে দুই একটা সাদা চুল?
চুল পাকলে সাময়িক সমাধান হিসেবে অনেকে চুলে কলপ ব্যবহার করে থাকেন। এতে চুল একেবারে কালো হয় না। তার পাশাপাশি কলপের উপাদান নিম্নমানের হলে তা মাথার চামড়ার ক্ষতি করতে পারে। সুতরাং সাময়িক সমাধানের দিকে না গিয়ে ঘরে বসেই প্রাকৃতিক উপায়ে সহজে অকালে চুল পাকা থেকে রেহাই পেতে পারেন যা নিরাপদ এবং পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত।

১। পেঁয়াজ বাটা।
পেঁয়াজ বাটা চুল পাকা রোধের অত্যন্ত কার্যকরী অস্ত্র। পেঁয়াজ ভালোমতো বেটে নিয়ে প্রতিদিন কিছুক্ষণ মাথার চামড়ায় ও চুলে ম্যাসাজ করুন এবং ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। অল্প কয়েকদিনের মধ্যেই পাকাচুল কালো হয়ে যাবে। তবে দ্রুত ফল পাওয়ার জন্য অবশ্যই প্রতিদিন একবার করে এই উপায় অনুসরণ করতে হবে।

২। নারিকেল তেল এবং লেবুর রস।
চুলের যত্নে নারিকেল তেলের বিকল্প


নেই। পাকা চুলের হাত থেকে রেহাই পেতে হলে প্রতিদিন ৪ চা চামচ নারিকেল তেলের সাথে আড়াই চা চামচ লেবুর রস মিশিয়ে উক্ত মিশ্রণ চুলের গোরায় এবং মাথার চামড়ায় লাগান। দুই সপ্তাহের মধ্যেই পাকা চুল কালো হয়ে উঠবে। তার পাশাপাশি আপনার মাথার চামড়া সুস্থ থাকবে, খুশকি হবে না এবং চুলও হবে উজ্জ্বল।

৩। আমলকী ও লেবুর রস মিশ্রণ।
চামড়ার ইনফেকশন এবং মাথার চামড়ার জন্য প্রয়োজনীয় ভিটামিন যোগান দেয়ার ক্ষেত্রে এই দুটো ফলের জুড়ি নেই। তাই অকালে চুল পাকা রোধের জন্য আমলকীর গুঁড়া সাথে লেবুর রস মিশিয়ে প্রতিদিন ১ ঘণ্টা করে মাথার চামড়ায় ম্যাসাজ করুন। তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে।

৪। গাজরের রস।
চুলের যত্নে গাজর বেশ কার্যকরী ভূমিকা রাখতে পারে। গাজরের জুস নিয়মিত পান করুন। প্রতিদিন অন্তত এক গ্লাস করে গাজরের রস পান করলেই আপনার পাকা চুলের প্রতিকার পাওয়া শুরু করবেন। শুধু চুল নয়, সেইসাথে আপনার শরীরকে সুস্থ রাখতেও এই গাজরের জুস সাহায্য করবে।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ