ক্ষমতাধর নারীর তালিকায় ৬ ধাপ এগোলেন লেডি অব ঢাকা


ই-বার্তা প্রকাশিত: ২রা নভেম্বর ২০১৭, বৃহঃস্পতিবার  | বিকাল ০৫:০৫ রাজনীতি

ই-বার্তা ।। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকায় গত বছরের তুলনায় ছয় ধাপ এগিয়েছেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফোর্বসের তালিকায় বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় ৩০তম অবস্থানে আছেন প্রধানমন্ত্রী। গত বছরের করা তালিকায় তিনি ছিলেন ৩৬তম অবস্থানে।

ফোর্বস বুধবার এই তালিকা প্রকাশ করে।

গতবারের মতো এবারো তালিকার প্রথম স্থান দেওয়া হয়েছে জার্মান চ্যান্সেলর আঞ্জেলা মার্কেল। ক্ষমতাশালী ১০০ নারীর তালিকায় মার্কেলের পর রয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে, যুক্তরাষ্ট্রের মেলিন্ডা গেটস, সেরিল স্যান্ডবার্গ ও মেরি ব্যারা।

শেখ হাসিনাকে ৩০তম ক্ষমতাধর নারী করার বিষয়ে ফোর্বসের ওয়েবসাইটে বলা হয়, মিয়ানমারের নেত্রী অং সান সু চির একেবারে বিপরীতে অবস্থান নিয়ে ‘লেডি অব ঢাকা’ পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন, তাদের থাকার জন্য বরাদ্দ করে দিয়েছেন দুই হাজার একর জায়গা।

দেশান্তরী রোহিঙ্গাদের ভরণ-পোষণে প্রধানমন্ত্রীর অঙ্গীকারের বিষয়টি উল্লেখ করে ফোর্বসের পক্ষ থেকে আরো বলা হয়, ১৯৭১ সালে নিজের বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় গণহত্যার স্মৃতি শেখ হাসিনাকে তাড়িয়ে বেড়ায়, সেই তাড়না থেকে তিনি এই বিপুলসংখ্যক শরণার্থীকে তার দেশে আশ্রয় দেওয়ার প্রচুর খরচ বহনেও গর্ববোধের কথা বলেন। তার সরকার এই শরণার্থীদের পরিচয়পত্র থেকে শুরু করে শিশুদের টিকা পর্যন্ত দিচ্ছে।

সর্বশেষ সংবাদ

রাজনীতি এর আরও সংবাদ