এই আবহাওয়ায় কাশি কমাতে যা করবেন


ই-বার্তা প্রকাশিত: ৪ঠা নভেম্বর ২০১৭, শনিবার  | বিকাল ০৫:৪৫ মেডিকেল

ই-বার্তা।। একটানা কাশি খুব বিরক্তিকর ও একইসাথে কষ্টকর পরিস্থিতি তৈরি করে। কারই বা সহ্য হয় একটানা কেশে যেতে? এর থেকে দ্রুত মুক্তির পথ খুঁজি আমরা। সাধারণত ঠান্ডা লাগা ও অ্যালার্জি শুকনা কাশির জন্য দায়ী। শুষ্ক আবহাওয়া, ধূমপান, এমনকি কিছু ওষুধ সেবনের ফলেও এ সমস্যা তৈরি হতে পারে। একটানা শুকনা কাশি দূর করার কিছু ঘরোয়া উপায় জেনে নিন।


১. কাশি নিয়ন্ত্রণে হলুদ একটি ঐতিহাসিক ঘরোয়া উপাদান। এক গ্লাস গরম দুধের মধ্যে আধা চা চামচ হলুদের গুঁড়া এবং এক চা চামচ মধু মিশিয়ে খান। এটি দ্রুত কাশি কমাতে সাহায্য করে।

২. লেবুর শরবতের মধ্যে আদা কুচি মিশিয়ে খেতে পারেন। আদা শ্লেষ্মা দূর করতে সাহায্য করে। এর মধ্যে এক চা চামচ মধুও মেশাতে পারেন।

৩. গার্গল করলে গলাব্যথা কমে। এক গ্লাস কুসুম গরম পানিতে আধা চা চামচ লবণ মিশিয়ে ১৫ মিনিট ধরে গার্গল করুন। এভাবে বিরতি দিয়ে কয়েকবার করুন। এটি কাশি কমাতে বেশ কার্যকর ঘরোয়া পদ্ধতি।

৪. এক পিস শক্ত ক্যান্ডি খেয়ে দেখতে পারেন। ক্যান্ডি শক্ত কফ নরম করে দিতে সাহায্য করে এবং কাশি কমায়।

৫. মধু কাশি কমাতে সাহায্য করে এবং গলাব্যথা কমায়। কখনো কখনো কাশিরোধী ওষুধগুলোর চেয়েও ভালো কাজ করে। মধু শ্লেষ্মা কমাতে সাহায্য করে। তবে এক বছরের নিচের শিশুদের মধু খাওয়াবেন না। এতে খাদ্য বিষাক্ত হওয়ার সমস্যা হতে পারে। কাশি কমাতে এক কাপ লেবুমিশ্রিত চায়ের মধ্যে এক চা চামচ মধু মিশিয়ে খেতে পারেন।

৬. ভিটামিন সি জাতীয় ফল খান। ভিটামিন সি দ্রুত কাশি কমাতে সাহায্য করে।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ