চুল পরিষ্কার করার সঠিক নিয়ম


ই-বার্তা প্রকাশিত: ৫ই নভেম্বর ২০১৭, রবিবার  | বিকাল ০৩:৪১ লাইফ

ই-বার্তা।। নিজের সব কাজ খুব গুছিয়ে করলেও গোসল করার সময় মানুষের যেন হুড়োহুড়ি লেগে যায়। খুব দ্রুত এই কাজটা সেরে নিতে চায় অনেকেই। কিন্তু এই তাড়াহুড়োর ফলে সঠিক নিয়মে ধোঁয়া হয়না আপনার চুল। ভাবছেন চুল ধোয়া তো নিত্যদিনের ব্যাপার। এটা আর নতুন করে শেখার কী আছে? কিন্তু এই নিত্যদিনের কাজটিও কিছু নিয়ম মেনে করতে হয়। চুলের সঠিক যত্নে এবং চুল পরিষ্কার রাখতে শ্যাম্পু করার নিয়মগুলো জেনে নিন।

- প্রথমেই চুলের ধরন বুঝে শ্যাম্পু এবং কন্ডিশনার বাছাই করুন।
- শ্যাম্পু করার আগে চুল আঁচড়ে জট ছাড়িয়ে নিন। শ্যাম্পু করার আগে অনেকেই চুলে তেল দেন। কিন্তু ময়লা চুলে দিবেন না।
- পুরো চুল ভালোভাবে পানি দিয়ে ভিজিয়ে নিন।
- একটি বাটিতে শ্যাম্পুর সঙ্গে অল্প পানি মিশিয়ে এর ঘনত্ব কমিয়ে নিন যেন তা চুলের গোড়ায় সহজে পৌঁছাতে পারে।
- ১০ মিনিট আঙুল দিয়ে আস্তে আস্তে মাথার ত্বক মালিশ করুন। এতে রক্ত সঞ্চালন হবে, যা চুলের গোড়া মজবুত করবে। তা ছাড়া এভাবে চুলের ময়লাও উঠে আসবে। জোরে


জোরে ঘষে ময়লা পরিষ্কারের চেষ্টা করবেন না।
- ম্যাসাজের সময় মাঝে মাঝে হাতে অল্প করে পানি দিয়ে চুলে ফেনা করুন।
- চুল ভালোমতো ধুয়ে ফেলুন।
- এরপর দ্বিতীয় দফায় শ্যাম্পু করতে হবে। এবার আর ম্যাসাজ নয়। কারণ, ম্যাসাজের ফলে চুলের গোড়া থেকে সিবাম নামের একধরনের তেল নির্গত হয়। এই তেল দূর করতেই চুল শ্যাম্পু করতে হয় দুইবার।
- চুল এমনভাবে ধুয়ে ফেলুন যাতে মাথার ত্বকে কোনোভাবেই শ্যাম্পু লেগে না থাকে। নাহলে মাথায় খুশকি দেখা দিবে।
- এবার কন্ডিশনার ব্যবহারের পালা। চুলের আগায় কন্ডিশনার লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। কন্ডিশনার গোড়ায় নয়, শুধু আগায় ব্যবহার করতে হবে।
- মোটা তোয়ালে জড়িয়ে প্রথমে চুলের পানি নিংড়ে নিতে হবে। এরপর ঠান্ডা বাতাস বের হয় এমন হেয়ার ড্রায়ার বা ফ্যানের বাতাসে চুল শুকিয়ে নিন। চুল ধোয়া শেষে তোয়ালে দিয়ে জোরে জোরে ঘষে মুছবেন না। চুলের পানি শুকানোর জন্য গামছা বা তোয়ালে দিয়ে চুল ঝাড়া ঠিক নয়। ভেজা চুল আঁচড়াবেন না।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ