প্যারাডাইস পেপার্স কেলেঙ্কারি


ই-বার্তা প্রকাশিত: ৭ই নভেম্বর ২০১৭, মঙ্গলবার  | সন্ধ্যা ০৭:০০ আন্তর্জাতিক

ই-বার্তা।। বহুল আলোচিত-সমালোচিত পানামা পেপার্স কেলেঙ্কারির পর এবার ফাঁস হলো আরেকটি আর্থিক কেলেঙ্কারির তথ্য। যেটিকে বলা হচ্ছে প্যারাডাইস পেপার্স। আর ফাঁস করা এসব নথিতে ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ থেকে শুরু করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্র–ডোর নামও রয়েছে।

স্থানীয় সময় রোববার এক কোটি ৩৪ লাখ নথিসমৃদ্ধ এই প্যারাডাইস কেলেঙ্কারির তথ্য সামনে আনে জার্মান সংবাদ মাধ্যম সুডয়েচে জেইতাং। এক কোটি ১৫ লাখ নথিসমৃদ্ধ পানামা পেপার্স কেলেঙ্কারিও ফাঁস করে ওই সংবাদ মাধ্যম। সুডয়েচে এবারো বিশ্বের খ্যাতিমান রাজনীতিবিদ, তারকা, কর্পোরেট অঙ্গনের ক্ষমতাধর ও ব্যবসায়ী নেতাদের আর্থিক লেনদেন ফাঁস করেছে। এ ধরনের গোপন অ্যাকাউন্ট পরিচালনায় সহায়তা প্রদানকারী বারমুডাভিত্তিক সংস্থা অ্যাপলবাইয়ের কাছ থেকে এই নথিগুলো পেয়েছে বলে জার্মান পত্রিকাটি জানিয়েছে।

রয়টার্স জানায়, রোববার প্রকাশিত নথিতে নাম রয়েছে রানী দ্বিতীয় এলিজাবেথ, ডোনাল্ড ট্রাম্প, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্র–ডো, জর্দানের রানী নুর আল-হুসাইন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন, বাণিজ্যমন্ত্রী উইলবার লুইস রস জুনিয়র, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছের কয়েকজনসহ বিভিন্ন দেশের প্রধানমন্ত্রী, মন্ত্রী ও ক্ষমতাশালীর।

ব্রিটেনের রানীর সম্পৃক্ততা: যুক্তরাজ্যের দৈনিক গার্ডিয়ানের খবরে বলা হয়, ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের ব্যক্তিগত এক কোটি পাউন্ড গোপনে বিদেশে বিনিয়োগ করা হয়েছে। ওই অর্থ কেম্যান আইল্যান্ড এবং বারমুডায় বিনিয়োগ করেছে ডাচি অব ল্যানচেস্টার। এই কোম্পানিটি রানীর আয়ের একটি উৎস এবং এটি তার ৫০ কোটি পাউন্ডের প্রাইভেট এস্টেটের বিনিয়োগের বিষয়টি দেখভাল করে। তবে বিনিয়োগ বিষয়ক কোনো সিদ্ধান্ত নেয়ার সঙ্গে তিনি জড়িত ছিলেন না বলে দাবি করেছে ডাচি।

বিবিসি জানায়, রানীর এ ধরনের বিনিয়োগ করাটা অবৈধ নয়। এর অর্থ হলো- রানী কর ফাঁকি দিয়েছেন এ ধরনের কোনো তথ্য নেই। তবে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে রাজ পরিবার কি এ ধরনের গোপন বিনিয়োগ করতে পারেন?

ট্রাম্প প্রশাসনের সম্পৃক্ততা: প্যারাডাইস পেপার্সের নথিতে দেখা যায়, মার্কিন প্রেসিডেন্টের অত্যন্ত ঘনিষ্ঠ হিসেবে পরিচিত বাণিজ্যমন্ত্রী উইলবার রস একটি শিপিং কোম্পানি থেকে লাভের অর্থ নেন। ওই কোম্পানিটি রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের জামাতা ও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় থাকা দুই রুশের মালিকানাধীন জ্বালানি কোম্পানিকে তেল ও গ্যাস সরবরাহ করে বছরে কয়েক মিলিয়ন ডলার আয় করছে।

কেলেঙ্কারি তালিকায় কানাডার প্রধানমন্ত্রীর নাম: আইসিআইজের বরাত দিয়ে মার্কিন সংবাদ মাধ্যম নিউইয়র্ক টাইম ও ওয়াশিংটন পোস্ট জানায়, ফাঁস হওয়া নথিতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্র–ডোর নাম উঠে এসেছে।

গোপন নথিতে দেখা গেছে, স্টিভেন ব্রনফম্যান নামে কানাডার প্রধানমন্ত্রী ট্র–ডোর এক ঘনিষ্ঠজনের ‘কেম্যান আইল্যান্ড’ নামে একটি অফসোর কোম্পানিতে ৬ কোটি ডলারের বিনিয়োগ রয়েছে। ব্রফম্যান জাস্টিন ট্র–ডোর দল লিবারেল পার্টির প্রধান তহবিল সংগ্রাহক। বিশ্লেষকদের ধারণা, এ ঘটনা কর ফাঁকি ঠেকাতে অফসোর বিনিয়োগ বন্ধের পক্ষে সোচ্চার ট্র–ডোর জন্য বিব্রত ও লজ্জাজনক পরিস্থিতি সৃষ্টি করতে পারে।

কেলেঙ্কারিতে নাম এসেছে ভারতের ৭১৪ জনের: রোববার প্রকাশিত হওয়া প্যারাডাইস পেপার্স কেলেঙ্কারিতে বলিউড শাহেনশাহ মেগাস্টার অমিতাভ বচ্চনসহ ৭১৪ জন ভারতীয় নাগরিকের নাম উঠে এসেছে। টাইমস অব ইন্ডিয়া জানায়, ওই তালিকায় আছেন বলিউড তারকা সঞ্জয় দত্তের স্ত্রী মান্যতা দত্ত, ভারতের কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী জয়ন্ত সিনহা, কর্পোরেট লবিস্ট রাডিয়া ও ফোর্টিস এসকোটস হার্ট ইনস্টিটিউটের চেয়ারম্যান অশোক শেঠসহ বেশ কিছু সেলিব্রেটি ও রাজনীতিকের নাম। বিশ্বের মোট ১৮০টি দেশের ধনীদের নাম রয়েছে এই পেপার্সে। তাদের মধ্যে নামের সংখ্যার ভিত্তিতে ভারতের অবস্থান ১৯ নম্বরে।

এ ছাড়াও বিনোদন দুনিয়ার তারকাদের মধ্যে ইউটু ব্যান্ডের গায়ক বোনো নি¤œ হারে কর দেয়ার সুবিধা পেতে মাল্টার একটি হোল্ডিং প্রতিষ্ঠানের মাধ্যমে লিথুয়ানিয়ায় এক বিপণি বিতানে বিনিয়োগ করেছেন।

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক এর আরও সংবাদ