দ্বীপের নাম কুকুর-দ্বীপ


ই-বার্তা প্রকাশিত: ২১শে নভেম্বর ২০১৭, মঙ্গলবার  | সকাল ১১:৫১ আন্তর্জাতিক

ই-বার্তা ডেস্ক।। নাম শুনেই অবাক লাগছে? অবাক হবার মতোই তো! একটি দ্বীপের নাম কেন হতে যাবে কুকুর-দ্বীপ, এরকমই তো ভাবছেন? হবে নাই বা কেন, এই দ্বীপের বাসিন্দা যে শুধুমাত্র কুকুর। পাকিস্তানের করাচির উপকূলীয় এমন একটি দ্বীপের সন্ধান পাওয়া গেছে যেখানে অনেক বছর ধরে বাস করছে অনেকগুলো বেওয়ারিশ কুকুর। এ কারণেই সেই দ্বীপের নাম হয়ে গেছে ডগ আইল্যান্ড বা কুকুর দ্বীপ। দ্বীপটিতে কোন জনবসতি নেই।

কুকুরগুলো কিভাবে এই দ্বীপে এসেছে, তা পরিষ্কারভাবে কেউ বলতে পারে না, তবে জনশ্রুতি আছে, এগুলো বিদেশী নাবিকদের ছেড়ে দেয়া কুকুর। আবার কেউ কেউ বলেন, বিভিন্ন স্থান থেকে বেওয়ারিশ কুকুর ধরে এনে রাতের অন্ধকারে এই দ্বীপে রেখে যায় শহর কর্তৃপক্ষ। কয়েক দশক ধরেই এলাকাবাসী এই দ্বীপে কুকুরগুলোকে ঘুরে বেড়াতে দেখছেন।

লোকমুখে শোনা যায় উপকূলের কাছে দ্বীপটিতে দিনভর ঘুরে বেড়ায় কুকুরগুলো। আর অবাক করা কথা হোলো সেই কুকুরগুলোর দেখভালের দায়িত্ব নিয়েছে সেই এলাকারই জেলেরা। উপকূলে ঐ দ্বীপের কাছে নিয়মিত মাছ ধরেন এমন জেলেরা কুকুরগুলোকে পানি ও খাবার দেন। দ্বীপের চারিদিকে লবণাক্ত পানি থাকায় খাবার জন্য কিছুই পায় না কুকুরগুলো। তাই আশেপাশে মানুষের আগমন টের পেলে তারা দল বেধে কাছে আসে খাবারের আশায়। জেলেদের বিশ্বাস কুকুরগুলোকে খাওয়ালে সৃষ্টিকর্তা তাদের পুরস্কৃত করবেন। তাই পাশ দিয়ে যাবার সময় অনেক জেলেই কুকুরগুলোকে খাবার ও পানি দেন।

জন বসতি স্থাপনের পরিকল্পনা থাকলেও এখনো বাস্তবায়ন হয়নি কিছুই। আর তাই এই বেওয়ারিশ কুকুরগুলোই এই ডগ-আইল্যান্ডের বাসিন্দা।

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক এর আরও সংবাদ