পাতাবাহার চিরুনি দিয়া তুলিয়া বান্ধো চুল কন্যাহে


ই-বার্তা প্রকাশিত: ৮ই নভেম্বর ২০১৭, বুধবার  | বিকাল ০৫:১৯ লাইফ

ই-বার্তা।। বিয়ের সময় কনের উপর যে ধকল যায়, তার প্রায় সিংহভাগই সহ্য করতে হয় চুলকে। একটি নয় দুটি নয়, এখন কম করে হলেও কনেকে পাঁচ দিন পাঁচ রকম সাজে সাজানো হয়। মেহেদী, সংগীত, গায়ে হলুদ, আকদ, বৌ-ভাত। আর এই পাঁচ দিনের সাজে চাই পাঁচ রকম লুক ও হেয়ার স্টাইল। মানুষের চেহারায় সবথেকে বেশি ভিন্নতা আনা যায় চুলের সাজ বদলে দিলে। তাইতো একেকদিন একেক হেয়ার স্টাইল করে ভিন্নধর্মী লুক নিয়ে আসে কনে।

তাই এই সময় চুলের উপর দিয়ে যা ধকল যায় তা সামলাতে বিয়ের এক মাস আগে থেকেই নেয়া উচিৎ চুলের যত্ন। আজ জেনে নিন কিভাবে নিজের চুলকে প্রস্তুত করবেন বিয়ের ধকল সামলানোর জন্য ও বিয়ে পরবর্তী চুলের সৌন্দর্য ধরে রাখার জন্য।

১। প্রতিদিন একটি করে ডিম মাথার ত্বক ও চুলে ম্যাসাজ করে ২০ মিনিট পর ধুয়ে নিন।

২। তিনটা অ্যালোভেরার পাতা থেকে ভালো করে জেল বের করে নিয়ে মধু মিশিয়ে মাথার ত্বকে লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে নিন। সপ্তাহে একবার করে বিয়ের আগে এক মাস ও বিয়ের পর আরো দুই মাস এভাবে পরিচর্যা করতে থাকুন।

৩। সপ্তাহে দুই থেকে তিন দিন নারকেলের দুধ, পাতি লেবুর রস ও নিমপাতা বাটা মিশিয়ে প্যাক বানিয়ে চুলে লাগিয়ে রাখুন। ১ ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন। শেষে দুধ ও মধুর মিশ্রণ দিয়ে চুল ধুয়ে নিন।

৪। চুলের রুক্ষতা দূর করতে সপ্তাহে তিন দিন চুলে প্রথমে নারিকেল তেল লাগিয়ে নিন। এর পর এক চামচ নারকেল তেল, এক চামচ ক্যাস্টর অয়েল, এক চামচ ভিনেগার, এক চামচ শ্যাম্পু, একটা পাকা কলা ও এক চামচ মধু মিশিয়ে প্যাক বানিয়ে চুলে লাগিয়ে রাখুন ৪০ মিনিট। এরপর পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

৫। বিয়ের পর অনেকের চুল পড়া বেড়ে যায় ও চুলে বিভিন্ন স্প্রে ব্যবহারের ফলে চুল খুব রুক্ষ হয়ে যায়। এসময় নারিকেল তেলের সঙ্গে জবাফুল এবং আমলকি দিয়ে ১০ মিনিট জ্বাল দিন। তেল ঠাণ্ডা হলে ছেঁকে রেখে দিন। এই তেল ব্যবহারে আপনার চুল পড়া বন্ধ হবে। আর এই কয়েক দিনেই চুল হবে কোমল, মসৃণ।

৬। এক চা চামচ মধু ও যে কোনো ব্র্যান্ডের এক চা চামচ তেল একসঙ্গে মিশিয়ে তুলা দিয়ে মাথায় মাখুন। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। চুল ভালো রাখতে নিয়মিত ভিটামিন-ই ক্যাপসুল খেতে পারেন।

৭। তৈলাক্ত চুলের জন্য দুই মুঠ পুদিনা পাতা আধা গ্লাস পানিতে ফুটিয়ে মিশ্রণ তৈরি করে ২০ মিনিট ফোটান। এরপর শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে চুলে লাগিয়ে পরে চুল ধুয়ে ফেলুন।

৮। পার্লারে গিয়ে কন্ডিশনিং ম্যাসাজ ও উপযুক্ত হেয়ার ট্রিটমেন্ট করতে পারেন।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ