উবার আনছে উড়ন্ত ট্যাক্সি (ভিডিও সহ)


ই-বার্তা প্রকাশিত: ৯ই নভেম্বর ২০১৭, বৃহঃস্পতিবার  | দুপুর ০২:৫৮ অন্যান্য

ই-বার্তা ।। ট্যাক্সি এবার উড়বে আকাশে, আর তা উড়াবে উবার। গতকাল বুধবার এমন ঘোষণা দেওয়া হয় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। উবারের এই উড়ন্ত ট্যাক্সির অংশীদার হবে নাসা। সড়কপথে চলা উবারের ট্যাক্সির ভাড়ার সঙ্গে সংগতি রেখে উড়ুক্কু ট্যাক্সির ভাড়া নির্ধারণ করা হবে।

প্রতিষ্ঠানটির মুখপাত্র ম্যাথু উইং জানান, প্রথম দিকে এ ফ্লাইটগুলো চালাবে চালক। কিন্তু ভবিষ্যতে এটি স্বয়ংক্রিয় হতে পারে।

হেলিকপ্টারের চেয়ে ভিন্ন হবে এসব ট্যাক্সিগুলোর উড্ডয়ন এবং অবতরণের নিয়ম। এটি আরও বেশি নিরাপদ, পরিবেশবান্ধব ও সহজ হবে। এর ভাড়াও হবে উবারের প্রচলিত সেবার মতোই। উবারের নতুন এ প্রকল্প “উবারএয়ার” এ শুরুতে ডালাস ফোর্ট-ওয়ার্থ, টেক্সাস ও দুবাইয়ের সঙ্গে যুক্ত হবে লস অ্যাঞ্জেলেস। আর ক্যালিফোর্নিয়া ও টেক্সাস হলো যুক্তরাষ্ট্রের সবচেয়ে গাড়িবহুল অঙ্গরাজ্য।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, নাসার ইউটিএম (আনম্যানড ট্রাফিক ম্যানেজমেন্ট) প্রকল্পে উবারের অংশগ্রহণ যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট শহরগুলোয় ২০২০ সালের মধ্যে পরীক্ষামূলক উড়ুক্কু ট্যাক্সি সেবা চালু করতে কোম্পানিকে সহায়তা করবে। উড়ন্ত যাত্রীদের নতুন বাজার তৈরি করতে উবার নাসার সঙ্গে যুক্ত হওয়ার আরও সুযোগ চায়।

প্রাথমিকভাবে ২০২০ সালের মধ্যে প্রদর্শনীমূলক ফ্লাইটগুলো চালু করতে পারবে বলে আশা করছে উবার। বাণিজ্যিকভাবে এটি ২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস অলিম্পিক গেমস শুরু হওয়ার অনেকে আগে, ২০২৩ সালের মধ্যে চালু হতে পারে।

লস অ্যাঞ্জেলেস বিমানবন্দর থেকে স্ট্যাপলস সেন্টার অ্যারেনায় যেতে উবারের উড়ুক্কু ট্যাক্সিতে লাগবে মাত্র ২৭ মিনিট। যেখানে গাড়িতে সময় যেতে লাগে এর তিন গুণ বেশি।

পার্কি গ্যারেজের ওপরের অংশ, হ্যালিপ্যাড ও রোড ইন্টারচেঞ্জের ফাঁকা জায়গাগুলো উড়ন্ত এ বাহনগুলোর উড্ডয়ন, অবতরণ ও রিচার্জের জন্য ব্যবহৃত হবে।

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ