প্রথম দিনেই দুর্ঘটনার কবলে চালকবিহীন বাস


ই-বার্তা প্রকাশিত: ১০ই নভেম্বর ২০১৭, শুক্রবার  | বিকাল ০৪:০৬ অন্যান্য

ই-বার্তা ।। সেবা দেওয়ার উদ্দেশ্যে গৃহীত স্বয়ংক্রিয় চালকবিহীন শাটল বাস পরীক্ষামূলক পরিচালনার প্রথম দিনেই দুর্ঘটনায় পড়েছে। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে এই দুর্ঘটনাটি ঘটে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনার জন্য চালকবিহীন বাসটির কোনও দায় ছিল না, বরং অন্য আরেকটি লরির চালকই মূলত এর জন্য দায়ী। ওই চালক স্বয়ংক্রিয় বাসে তার লরি দিয়ে ধাক্কা দেয় এবং দুর্ঘটনা ঘটে। এ সময় বাসের ভেতরে কয়েকজন যাত্রী ছিলেন। তবে তারা কেউ হতাহত হননি। দুর্ঘটনার পরপরই লরির চালককে আটক করে পুলিশ।

স্বয়ংক্রিয় চালকবিহীন শাটল বাস প্রকল্পটির পাবলিক ইনফরমেশন অফিসার জেইস রাদকে বলেন, চালকবিহীন এই শাটল বাসের সামনে কিছু এলে সেটা সাথে সঙ্গে সঙ্গে থেমে যাবে। বৃহস্পতিবার দুর্ঘটনার সময়ও বাসটি থেমে গিয়েছিল। তবে লরির চালক নিয়ন্ত্রণ রাখতে না পারায় দুর্ঘটনা ঘটে। তিনি আরও বলেন, এর আগেও স্বয়ংক্রিয় যানবাহনের দুর্ঘটনার খবর এসেছে, তবে সেগুলো মানুষের ভুলের জন্য।

স্বয়ংক্রিয় বাসের সঙ্গে যুক্ত কর্মকর্তারা বলছেন, বাসটি পরীক্ষা করার সময় এমন ঘটনা ঘটেছে। তাদের মতে, এমন ঘটনা খুবই স্বাভাবিক।তারা মনে করেন, বাসটি যত বেশি পরীক্ষা-নিরীক্ষা করা হবে, ততো বেশি এটা যাত্রীদের জন্য নিরাপদ হবে।

চালকবিহীন এ ধরনের বাস প্রথম বারের মতো যুক্তরাষ্ট্রের রাস্তায় সেবা দিতে যাচ্ছে। এগুলোতে করে সব মিলিয়ে ১৫ জন যাত্রী একসঙ্গে যাতায়াত করতে পারবেন। শাটল বাসগুলোর সর্বোচ্চ গতি ঘণ্টায় ৪৫ কিলোমিটার হলেও যাত্রীদের সুরক্ষার জন্য ঘণ্টায় ২৫ কিলোমিটার গতিতে চলবে।

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ