দেশে ফিরবেন পদত্যাগ করা লেবাননের প্রধানমন্ত্রী


ই-বার্তা প্রকাশিত: ১৩ই নভেম্বর ২০১৭, সোমবার  | সকাল ১০:২৭ মধ্যপ্রাচ্য

ই-বার্তা।। কয়েকদিনের মধ্যেই দেশে ফিরবেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি। গত সপ্তাহে রিয়াদে বসেই পদত্যাগ করেন তিনি। হারিরির তরফ থেকে জানানো হয়েছে, দেশে ফিরেই আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র জমা দেবেন তিনি।
খবর ফিন্যান্সিয়াল টাইমস।

রিয়াদের ফিউচার টিভি চ্যানেল থেকে গত সপ্তাহে পদত্যাগের ঘোষণা দেন হারিরি। তার মন্ত্রিপরিষদের দাবি, রিয়াদে হারিরিকে আটকে রেখেছে সৌদি আরব। কিন্তু এ ধরনের অভিযোগ অস্বীকার করেছেন হারিরি।

তিনি তার এই পদত্যাগের পেছনে ইরান সমর্থিত হিজবুল্লাহ সংগঠনকে দায়ী করেছেন। তিনি তার নিজের এবং পরিবারের সদস্যদের জীবননাশের শঙ্কা থেকেই পদত্যাগ করেছেন বলে উল্লেখ করেছেন।

তবে লেবাননকে সহিংসতার প্রতিনিধি রাষ্ট্রে পরিণত না করার জন্য সৌদি আরবকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য।

২০১৬ সালের নভেম্বরে ব্যবসায়ী ও সুন্নি নেতা হারিরি লেবানন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত হন। টেলিভিশনে দেয়া এক সাক্ষাতকারে হারিরি বলেন, আমি পদত্যাগ করেছি। খুব শিগগিরই আমি লেবাননে ফিরে যাব এবং প্রাতিষ্ঠানিকভাবে পদত্যাগপত্র জমা দেব।

তিনি আরো বলেন, আমার এই পদত্যাগ লেবাবননের জন্য জেগে ওঠার ডাক। আমি হিজবুল্লাহর বিরুদ্ধে কোনো দল হিসেবে বিরোধীতা করছি না। হিজবুল্লাহ দেশকে ধ্বংস করছে বলেই তাদেরকে নিয়ে আমার সমস্যা।

এদিকে, হারিরির পদত্যাগের কারণে লেবাননের রাজনীতিতে অস্থিরতা শুরু হয়েছে। এমন অস্থিতিশীলতার মধ্যেই দেশটির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত এবং বাহরাইন। নিজ দেশের নাগরিকদের লেবাননে সফর না করার পরামর্শ দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশগুলো। একই সঙ্গে এসব দেশের যেসব নাগরিকরা লেবাননে আছেন তাদের দেশ ছাড়ারও আহ্বান জানানো হয়েছে।

সর্বশেষ সংবাদ

মধ্যপ্রাচ্য এর আরও সংবাদ