যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় বর্নবাদী হামলা নিহত ৩


ই-বার্তা প্রকাশিত: ১৯শে এপ্রিল ২০১৭, বুধবার  | সকাল ১১:৩৩ আমেরিকা

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ফ্রেসনো এলাকায় বর্নবাদী হামলায় এক কৃষ্ণাঙ্গের বন্দুকের গুলিতে তিন শ্বেতাঙ্গ পুরুষ নিহত ও অপর একজন আহত হয়েছেন।

পুলিশে মঙ্গলবারের এ ঘটনাটিকে একটি ‘বর্ণবাদী হামলা’ হিসেবে সন্দেহ করছে। পুলিশ জানিয়েছে, এটি কোন সন্ত্রাসী হামলা নয়।

স্থানীয় সময় সকাল ১০টা ৪৫ মিনিটের দিকে ক্যাথলিক চ্যারিটিজের সদরদপ্তরের সামনে এ ঘটনা ঘটায় সে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, তারা বড় একটি বন্দুক হাতে এক ব্যক্তিকে দেখতে পান, গুলি করার সময় সে বেশ কয়েকবার বন্দুকটিতে গুলি ভরেছিল। প্যাসিফিক গ্যাস অ্যান্ড ইলেকট্রিক কোম্পানির একটি গাড়ি লক্ষ্য করে গুলি ছুঁড়তে থাকনে বন্দুকধারী। ওই সময়ে গাড়িতে থাকা যাত্রীদের গায়ে গুলি লাগে।

স্থানীয় পুলিশ প্রধান জেরি ডায়ার জানিয়েছেন, কোরি আলি মুহাম্মদ নামের ওই বন্দুকধারী ১৬ রাউন্ড গুলি করতে মাত্র ৯০ সেকেন্ড সময় নেন। পুলিশ তাকে গ্রেপ্তার করার পর সে ‘আল্লাহু আকবর’ বলে চিৎকার করে। তারপরও ঘটনাটিকে সন্ত্রাসবাদী হামলা বলে মনে করছেন না পুলিশ কর্মকর্তা ডায়ার, তার ধারণা এটি ‘বর্ণবাদী’ হামলা।

পুলিশ জানিয়েছেন, আফ্রিকান আমেরিকান এই ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যম শ্বেতকায়দের প্রতি ঘৃণা প্রকাশ এবং সরকার-বিরোধী মনোভাব ব্যক্ত করেছিল। তার গুলিতে হতাহত সবাই শ্বেতকায়, এদের মধ্যে একজন গাড়িতে বসে থাকা অবস্থায় গুলিবিদ্ধ হন।
এক সংবাদ সম্মেলনে ডায়ার বলেন, ‘যতজনকে সম্ভব ততজনকে সে খুন করতে চেয়েছিল, এটাই ঠিক করেছিল।’

ক্যালিফোর্নিয়ার মোটেলের সামনে এক নিরাপত্তারক্ষীকে হত্যার দায়ে কোরিকে খুঁজছিল পুলিশ।

সর্বশেষ সংবাদ

আমেরিকা এর আরও সংবাদ