আইনজীবী সমিতির হলরুমে বোমা হামলার এক যুগ


ই-বার্তা প্রকাশিত: ২৯শে নভেম্বর ২০১৭, বুধবার  | রাত ০৯:১৮ ঢাকা বিভাগ

ই-বার্তা।। গাজীপুরে আইনজীবী সমিতির হলরুমে নিষিদ্ধ ঘোষিত জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) আত্মঘাতী বোমা হামলার ঘটনার এক যুগ আজ ২৯ নভেম্বর। ২০০৫ সালের আজকের দিনে গাজীপুর আদালত এলাকায় আইনজীবী সমিতির দুই নম্বর হল রুমে জেএমবির আত্মঘাতী বোমা হামলায় চার আইনজীবীসহ নিহত হন ৯ জন। আহত হন অর্ধশতাধিক আইনজীবী ও বিচার প্রার্থীরা।

আত্মঘাতি বোমা হামলায় ঘটনাস্থলে নিহতরা হলেন জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক মো. আমজাদ হোসেন, অ্যাডভোকেট আনোয়ারুল আজিম, অ্যাডভোকেট নুরুল হুদা ও অ্যাডভোকেট গোলাম ফারুক অভি। এ ছাড়াও বিচার প্রার্থী আব্দুর রউফ, বশির মেম্বার, শামসুল হক ও মর্জিনা বেগম মারা যান। আত্মঘাতী হয় জেএমবি সদস্য শরিয়ত উল্লাহ ওরফে আসাদুল ইসলাম।

বোমার স্প্লিন্টারে ক্ষত, পঙ্গুত্ব ও গায়ে স্প্লিন্টার নিয়ে দুর্বিষহ জীবনযাপন করছেন আহতরা।

ওই ঘটনায় দায়ের করা তিনটি মামলার মধ্যে ঘটনার আট বছর পর একটি মামলার নিষ্পত্তি হয় ২০১৩ সালে। এ মামলায় অভিযুক্ত ১০ জেএমবি সদস্যের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ দেন দ্রুত বিচার আদালত-৪। বাকি দুটি মামলা ঢাকায় দ্রুত বিচার (বিশেষ) আদালতে বিচারাধীন রয়েছে।

দিবসটি উপলক্ষে বুধবার সকালে গাজীপুর জেলা আইনজীবী সমিতি ভবন প্রাঙ্গনে বোমা হামলায় শহীদদের স্মরণে স্থাপিত স্মৃতিস্তম্ভ ‘স্মৃতি শিখা অনির্বাণ’ এ ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এ সময় কালো পতাকা উত্তোলন ও বারের সব আইনজীবীরা কালোব্যাজ ধারণ করেন। পরে আইনজীবীরা মৌন মিছিলসহ শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন।

দুপুরে গাজীপুর জেলা আইনজীবী সমিতি ভবন প্রাঙ্গনে শহীদ আইনজীবীদের স্মরণে ও আহত আইনজীবীদের সুস্থতা কামনায় শোকসভা, মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জাহিদ আহসান রাসেল এমপি।

সর্বশেষ সংবাদ

ঢাকা বিভাগ এর আরও সংবাদ