সারা দেশে পালিত হচ্ছে মহান মে দিবস


ই-বার্তা প্রকাশিত: ১লা মে ২০১৭, সোমবার  | সকাল ১১:৩৪ বিশেষ প্রতিবেদন

ই-বার্তা প্রতিবেদক।। ‘শ্রমিক-মালিক গড়ব দেশ; এগিয়ে যাবে বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে আজ সারা বিশ্বের সাথে বাংলাদেশেও পালিত হচ্ছে মহান মে দিবস। দিবসটি উপলক্ষ্যে বাণীতে শ্রমিক অধিকার প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেত্রী এবং বিএনপি চেয়ারপারসন।

এ উপলক্ষ্যে রাজধানীতে সরকারি-বেসরকারি নানা আয়োজনে পালিত হচ্ছে মহান মে দিবস। এছাড়া বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে বিভিন্ন সংগঠন। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সকাল সাড়ে ৭টায় দৈনিক বাংলা মোড় থেকে মে দিবসের র্যা্লি বের করে।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এবং নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান এতে অংশ নেন। জাতীয় প্রেসক্লাব গিয়ে র্যা লিটি শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন তারা।

বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিনটি পালনের ১৩১তম বার্ষিকী আজ। ১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিল। ওইদিন তাদের আত্মদানের মধ্য দিয়েই শ্রমিক শ্রেণির অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল।
শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এ দিনটিকে তখন থেকেই সারা বিশ্বে ‘মে দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। সেই সঙ্গে বিশ্বব্যাপী সরকারি ছুটি থাকে এ দিন। বাংলাদেশেও আজ সরকারি ছুটি।

সর্বশেষ সংবাদ

বিশেষ প্রতিবেদন এর আরও সংবাদ